দুঃসময়ে রাহুলের পাশে আকাশ চোপড়া

গত কয়েক মাস ধরেই জাতীয় দলের হয়ে পারফর্ম করতে পারছেন না লোকেশ রাহুল। সেটা সাদা কিংবা লাল উভয় বলের ক্রিকেটেই। ভারতের এই টপ অর্ডার ব্যাটার কিছুতেই যেন নিজেকে খুঁজে পাচ্ছেন না। ফর্মে ফিরতে তাকে কয়েকদিন আগেই পরামর্শ দেন বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) নির্বাচক ভেঙ্কাটেশ প্রসাদ। রাহুলকে আইপিএল না খেলে ইংল্যান্ডের কাউন্টিতে খেলতে বলেন তিনি। রাহুলের প্রতি প্রসাদের এমন উপদেশ ভালো লাগেনি আকাশ চোপড়ার।

টেস্ট ক্রিকেটে গত বছর থেকে ধারাবাহিকভাবে ব্যর্থ রাহুল। গেল বছর ভারতের জার্সিতে লাল বলের ক্রিকেটে ৮ ইনিংস খেলেছেন তিনি। যেখানে ১৭.১৩ গড়ে ১৩৮ রান এসেছিল তার ব্যাট থেকে। আর চলতি বছর তিন ইনিংসে ব্যাটিং করে তার সংগ্রহ ৩৮ রান। চলমান বোর্ডার গাভাস্কার ট্রফিতে প্রথম দুই টেস্টের দুটিতেই জিতেছে ভারত। অথচ এখানেও ব্যর্থ রাহুল। সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ২০ রান করেছিলেন তিনি। পরের টেস্টের প্রথম ইনিংসে করেন ১৭ রান। আর দ্বিতীয় ইনিংসে আউট হয়েছেন এক অঙ্কের ঘরেই।

তাই তাকে আইপিএলে না গিয়ে কাউন্টি খেলার পরামর্শ দেন প্রসাদ। আর তাতে সাউথ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার (সেনা কান্ট্রি) মাটিতে অসাধারণ খেলে থাকা রাহুলের পরিসংখ্যান তুলে ধরেন আকাশ। যেখানে দেখা যায়, কমপক্ষে ১০ ইনিংস ব্যাটিং করা ব্যাটারদের মধ্যে রোহিত শর্মার পরই রাহুলের ব্যাটিং গড়।

২০২১ থেকে এখন পর্যন্ত ১৪ ইনিংসে ৩৮.০৮ গড়ে ৫৪১ রান করেছেন তিনি। এর মধ্যে সেঞ্চুরি আছে দুটি, হাফ সেঞ্চুরিও আছে দুটি। সামাজিক যোগাযোগ মাধ্যমে করা নিজের পোস্টে অবশ্য প্রসাদের নাম নেননি আকাশ। যদিও ইঙ্গিত দিয়ে বুঝিয়ে দিয়েছেন তা।

রাহুলের পরিসংখ্যান তুলে ধরে আকাশ বলেন, ‘সেনা কান্ট্রিগুলোতে এই হচ্ছে ভারতের ব্যাটারদের পরিসংখ্যান। সম্ভবত এই কারণেই নির্বাচক, কোচ, অধিনায়ক- সবাই লোকেশ রাহুলের পক্ষ নিচ্ছে। ঘরের মাঠে সে সম্প্রতি দুটি টেস্টই খেলেছে। না, বিসিসিআইয়ে নির্বাচক, কোচের কোনো পদবি আমার দরকার নেই। আইপিএলেও আমি মেন্টর বা কোচ হতে চাই না।’

এর আগে ফর্ম ফিরে পেতে রাহুলকে ইংলিশ কাউন্টি খেলার পরামর্শ দিয়ে প্রসাদ বলেন, ‘রাহুলের প্রয়োজন ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলা। সেখানে রান করলে সে নিজের মতো করে ফিরতে পারবে। যেমনটা পূজারা করছিল, যখন সে দল থেকে বাদ পড়েছিল। দেশের হয়ে টেস্ট ক্রিকেটে ফর্মে ফিরতে পারলে, এটাই হবে আপনার সেরা উত্তর। কিন্তু এটার জন্য কি সে আইপিএল থেকে নিজেকে সরিয়ে নেবে?’ কয়েক দিন আগেও অবশ্য রাহুলের বাজে ফর্ম নিয়ে প্রশ্ন তুলেছিলেন প্রসাদ। ভারতের একাদশে তার অর্ন্তভুক্তি নিয়েও সমালোচনা করেছিলেন তিনি।

অর্থসূচক/এএইচআর

রেকর্ড দরপতন:
৫ লাখ ইরানি টাকায় মিলছে ১ ডলার

অভ্যন্তরীণ নানা অস্থিরতা ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞার জেরে মার্কিন ডলারের বিপরীতে ইরানের মুদ্রা রিয়ালের রেকর্ড দরপতন হয়েছে। এতে এক মার্কিন ডলারের বিপরীতে দেশটিতে মিলছে পাঁচ লাখেরও বেশি রিয়াল। যা ইরানি এই মুদ্রার ইতিহাসে সর্বনিম্ন পতন।

অপরদিকে তেহরানের বিরুদ্ধে পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞা অবসানের কোনও সম্ভাবনা দেখতে পাওয়া যাচ্ছে না। সোমবার (২০ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বনবাস্ট ডট কমের তথ্য অনুযায়ী- সোমবার প্রতি মার্কিন ডলারের বিপরীতে ইরানি রিয়াল ৫ লাখ ১ হাজার ৩০০-তে পৌঁছে নতুন সর্বনিম্ন রেকর্ডে নেমে গেছে। ওয়েবসাইটটি ইরানি এক্সচেঞ্জ থেকে সরাসরি তথ্য সংগ্রহ করে থাকে।

রয়টার্স বলছে, ইরানের এখন মূল্যস্ফীতির হার প্রায় ৫০ শতাংশ। ব্যাপক এই মূল্যস্ফীতির সম্মুখীন হওয়া ইরানিরা এখন তাদের সঞ্চয়ের জন্য নিরাপদ আশ্রয় খুঁজছে। এতে তারা মার্কিন ডলারসহ অন্যান্য শক্তিশালী মুদ্রা বা সোনা কিনছে। ফলে ইরানি রিয়ালের আরও দরপতন হতে পারে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেহরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন। এরপর বিশ্ববাজারে ইরানের তেল রপ্তানি এবং বৈদেশিক মুদ্রায় দেশটির প্রবেশগম্যতা অনেকটাই সীমিত হয়ে গেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে পশ্চিম এশিয়ার এই দেশটির অর্থনীতি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.