ভূমিকম্পে উদ্ধার অভিযান সমাপ্তি, ধ্বংসস্তূপ সরাচ্ছে তুরস্ক

বিধ্বংসী ভূমিকম্পে ধসে যাওয়া ভবনের ধ্বংসস্তূপ অপসারণের কাজ জোরদার করেছে তুরস্ক। দুই সপ্তাহ আগের ভূমিকম্পে হতাহতদের উদ্ধার তৎপরতার সমাপ্তি রোববার রাতে ঘোষণার পর ধ্বংসাবশেষ সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক এবং সিরিয়ায় প্রাণহানির সংখ্যা ৪৬ হাজার ছাড়িয়ে গেছে। এখনও অনেক মানুষ নিখোঁজ থাকলেও তুরস্কের সরকার ধ্বংসস্তূপে উদ্ধার অভিযান রোববার রাতে সমাপ্তি ঘোষণা করেছে।

এরপরই সোমবার সকাল থেকে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হাজার হাজার ভবনের ধ্বংসাবশেষ অপসারণের কাজ শুরু করেছে দেশটির কর্মীরা।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) বলছে, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চলে প্রায় ১৩ হাজার খননকারী যন্ত্র, ক্রেন, ট্রাক এবং অন্যান্য যানবাহন মোতায়েন করা হয়েছে।

এএফএডি বলেছে, গত ৬ ফেব্রুয়ারির ৭ দশমিক ৮ মাত্রার বিধ্বংসী ভূমিকম্পে তুরস্কে মারা গেছেন ৪১ হাজার ২০ জন। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ভয়াবহ এই ভূমিকম্পে কেবল তুরস্কেই ৩ লাখ ৮৫ হাজারের মতো অ্যাপার্টমেন্ট ধ্বংস হয়েছে। এখনও অনেক মানুষ নিখোঁজ রয়েছেন।

তবে ভূমিকম্পের পর থেকে ঠিক কতসংখ্যক মানুষ এখনও নিখোঁজ রয়েছেন সেবিষয়ে কোনও পরিসংখ্যান প্রকাশ করেনি তুরস্ক এবং সিরিয়া।

তুরস্ক এবং সিরিয়ায় আঘাত হানা ভূমিকম্পে বেঁচে যাওয়াদের মধ্যে প্রায় ৩ লাখ ৫৬ হাজার গর্ভবতী নারী রয়েছেন; যাদের জরুরিভিত্তিতে প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করা দরকার বলে জাতিসংঘের যৌন ও প্রজনন স্বাস্থ্য সংস্থা (ইউএনএফপিএ) জানিয়েছে।

এই নারীদের মধ্যে তুরস্কের ২ লাখ ২৬ হাজার এবং সিরিয়ার ১ লাখ ৩০ হাজার বাসিন্দা। যাদের মধ্যে প্রায় ৩৮ হাজার ৮০০ জন নারী আগামী মাসে প্রসব করবেন।

সূত্র: রয়টার্স

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.