দেশের সেরা ব্যাংক স্ট্যান্ডার্ড চার্টার্ড

স্ট্যান্ডার্ড চার্টার্ড সম্প্রতি অনুষ্ঠিত দ্য অ্যাসেট ট্রিপল এ কান্ট্রি অ্যাওয়ার্ডস ফর সাস্টেইনেবল ফাইন্যান্সে বাংলাদেশের সেরা ব্যাংক হিসেবে নির্বাচিত হয়েছে। দেশে প্রথম গ্রিন-জিরো কুপন এবং প্রথম গ্রিন বন্ড প্রবর্তন করায় ব্যাংক এই অ্যাওয়ার্ড পেয়েছে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের সিইও নাসের এজাজ বিজয় বলেন, “সাস্টেইনেবল ফাইন্যান্স নেট-জিরো ভবিষ্যত রূপান্তরকে নিশ্চিত করার মূল চাবিকাঠি, যা টেকসই অবকাঠামোর মাধ্যমে দেশের অগ্রগতি ও সমৃদ্ধির যাত্রাকে সচল রাখবে। আমরা এই গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ভূমিকা রাখতে পেরে আনন্দিত এবং এই মাইলফলকগুলোর মাধ্যমে আমাদের সাস্টেইনেবল ফাইন্যান্স ইকোসিস্টেমজুড়ে আরও প্রবৃদ্ধি ও বিকাশ সাধনে অনুপ্রেরণা জোগাবে বলে আমরা আশাবাদী। আমাদের এই অ্যাওয়ার্ড প্রদানের জন্য ‘দ্য অ্যাসেট’কে ধন্যবাদ। আগামীতেও আমরা নতুন ও যুগান্তকারী সমাধান এবং সেবা প্রদানে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। স্ট্যান্ডার্ড চার্টার্ডের পাশে থাকায় সকল রেগুলেটর, পার্টনার, ক্লায়েন্টসহ অন্যান্য স্টেকহোল্ডারদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।”

গ্রিন, সোশ্যাল এবং সাস্টেইনেবিলিটি বন্ড লেনদেন টেকসই প্রকল্পসমূহে অর্থায়নের ধারা বজায় রাখে। সাজিদা ফাউন্ডেশনের জন্য দেশের প্রথম গ্রিন-জিরো কুপন ইস্যু করার মাধ্যমে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (সিএমএসএমই) ক্ষেত্রে আরও বেশি আর্থিক অন্তর্ভুক্তিকরণের প্রসার বৃদ্ধি করে। সম্প্রতি সাজিদা ফাউন্ডেশনের লেন্ডিং বা ঋণ-প্রদান পোর্টফোলিওর বড় একটি অংশ বিভিন্ন কৃষি-বাণিজ্য ও বায়োগ্যাস উৎপাদন উদ্যোগে ব্যবহৃত হচ্ছে। এছাড়া প্রাণ-আরএফএল গ্রুপের সহ-প্রতিষ্ঠান প্রাণ এগ্রো লিমিটেডের (পিএএল) জন্য দেশের প্রথম গ্রিন বন্ড প্রবর্তনের মাধ্যমে সংস্থাটিকে আরও টেকসই ব্যবসায়িক পদ্ধতি পরিচালনার জন্য অর্থায়ন প্রদান করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড।

দীর্ঘ ১১৮ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক জাতির কল্যাণে, অর্থনৈতিক বৈষম্য দূরীকরণে, এবং পরিবেশ রক্ষার মাধ্যমে দেশের বাণিজ্য ও উন্নয়ন যাত্রার দীর্ঘস্থায়ী গর্বিত অংশীদার। টেকসই ও সমতার আদর্শকে কেন্দ্রে রেখে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য ব্যাংকটি প্রতিশ্রুতিবদ্ধ। দেশের সমৃদ্ধিতে ভূমিকা রাখার অংশ হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ২০২২ সালে ২৫টিরও বেশি আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পেয়েছে।

সাস্টেইনেবল ফাইন্যান্সের জন্য ‘দ্য অ্যাসেট ট্রিপল এ কান্ট্রি অ্যাওয়ার্ডস’ টেকসই অর্থায়নকারী বৈশ্বিক, আঞ্চলিক ও স্থানীয় প্রতিষ্ঠানসমূহকে স্বীকৃতি প্রদান করে। এই প্রোগ্রামটি জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব নিরসনে এবং মানবিক দিকসমূহ বিবেচনা করে আরও টেকসই ভবিষ্যত গঠনে সাহায্যকারী উদ্যোগ এবং কার্যক্রমকে স্বীকৃতি দেয়।

অর্থসূচক / এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.