নাগরিকত্ব পেতে রুশ অন্তঃসত্ত্বা নারীরা আর্জেন্টিনায়  

রাশিয়া থেকে অন্তঃসত্ত্বা নারীরা আর্জেন্টিয়ায় পাড়ি জমাচ্ছে। কারন তারা চায় তাদের সন্তানরা আর্জেন্টিনার নাগরিকত্ব পাক। কর্মকর্তারা জানিয়েছেন, গত কয়েক মাসে পাঁচ হাজারের বেশি অন্তঃসত্ত্বা নারী রাশিয়া থেকে আর্জেন্টিয়ায় প্রবেশ করেছেন। এর মধ্যে গত বৃহস্পতিবারের একটি ফ্লাইটেই আর্জেন্টিনায় গেছেন ৩৩ জন। খবর বিবিসির।

সম্প্রতি আর্জেন্টিনায় রুশ অন্তঃসত্ত্বা নারীদের প্রবেশ বাড়েই চলছে। স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, ইউক্রেনের সঙ্গে যুদ্ধের কারণেই এমনটা হচ্ছে।

আর্জেন্টিনার অভিবাসন সংস্থা জানিয়েছে, সর্বশেষ যে কয়জন নারী দেশটিতে প্রবেশ করেছেন তাদের সবাই গর্ভাবস্থার শেষের দিকে ছিলেন। ধারণা করা হচ্ছে, আর্জেন্টিনার নাগরিকত্ব পেতে তারা তাদের সন্তানদের জন্ম আর্জেন্টিনাতে হোক সেটা নিশ্চিত করতে চান।

এ বিষয়ে আর্জেন্টিনার অভিবাসন সংস্থার প্রধান ফ্লোরেনসিয়া কারিগনানো বলেন, গত বৃহস্পতিবার আর্জেন্টিনার রাজধানীতে পৌঁছেছেন অন্তঃসত্ত্বা ৩৩ রুশ নারী। কাগজপত্রের সমস্যা থাকার কারণে তাদের মধ্যে তিনজনকে আটক করা হয়েছে। এর আগে আরও তিনজনকে আটক করা হয়। প্রাথমিকভাবে ওই নারীরা জানিয়েছিলেন যে, তারা পর্যটক হিসেবে আর্জেন্টিনায় গেছেন।

কিন্তু পরবর্তীতে এটা নিশ্চিত হওয়া গেছে যে, তারা আসলে ভ্রমণের উদ্দেশে দেশটিতে পাড়ি জমাননি। তারা নিজেরাও সেটা স্বীকার করে নিয়েছেন।

তিনি বলেন, রাশিয়ার এসব নারীরা চান তাদের সন্তানরা আর্জেন্টিনার নাগরিকত্ব পাক। কারণ রাশিয়ার নাগরিকত্বের চেয়ে এটা তাদের বেশি স্বাধীনতা দেবে। সমস্যা হলো ওই নারীরা সেখানে গেছেন যেন তাদের সন্তানরা আর্জেন্টিনার নাগরিকত্ব পায়।

তিনি আরও বলেন, সারা বিশ্বে আমাদের পাসপোর্ট খুবই নিরাপদ। এর মাধ্যমে ১৭১টি দেশে ভিসা ছাড়াই প্রবেশের সুযোগ পাওয়া যায়। অপরদিকে রাশিয়ার পাসপোর্টধারীরা ৮৭টি দেশে ভিসা ছাড়া প্রবেশ করতে পারেন। এছাড়া সন্তানরা আর্জেন্টিনার নাগরিক হতে পারলে বাবার-মায়ের নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়াও সহজ হয়ে যায়।

 

অর্থসূচক / এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.