তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: এখনো মিলছে জীবিত মানুষের সন্ধান

নিহতের সংখ্যা ৩০ হাজারের কাছাকাছি

তুরস্ক এবং সিরিয়ায় গত সোমবার যে ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে তাতে প্রায় ২ কোটি ৬০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে তুরস্কে দেড় কোটি এবং সিরিয়ার এক কোটি দশ লাখ মানুষ রয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও।

বিশ্ব স্বাস্থ্য সংস্কার তথ্য মতে- ক্ষতিগ্রস্ত মানুষের তালিকায় রয়েছে সাড়ে তিন লাখ বৃদ্ধ এবং ১৪ লাখ শিশু। এদিকে, সোমবারের এই ভূমিকম্পে এ পর্যন্ত প্রায় ৩০ হাজার মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তুরস্কে মারা গেছে ২৪ হাজার ৬১৭ জন এবং সিরিয়ায় নিহত হয়েছে ৪ হাজার ৫০০ মানুষ।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত লোকজনের চিকিৎসা ও জীবন বাঁচানোর জন্য ৪ কোটি ২৮ লাখ ডলার জরুরিভাবে প্রয়োজন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডাব্লিউএইচও জানিয়েছে, ভূমিকম্পে তুরস্কের ৪০০০ ভবন সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছে, এর মধ্যে রয়েছে ১৫টি হাসপাতাল। সিরিয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ২০টি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্র।
গতকাল শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানম গেব্রেয়েসুস সিরিয়ার আলেপ্পো শহর থেকে টুইটার বার্তায় বলেছেন, বেঁচে থাকা লোকজনের অবস্থা দেখে তার হৃদয় ভেঙে গেছে। খবর- পার্সটুডে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৃহস্পতিবার তুরস্কে ৩৭ মেট্রিক টন জরুরি চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে। পরের দিন সিরিয়ায় পাঠিয়েছে ৩৫ মেট্রিক টন। একই পরিমাণ ওষুধ ও চিকিৎসা সামগ্রী নিয়ে আরেকটি বিমান আগামীকাল সোমবার সিরিয়ায় পৌঁছাবে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে।

অন্যদিকে, তুরস্কে এখনো জীবিত মানুষের সন্ধান পাওয়া যাচ্ছে। গতকাল গাজিয়ান্তেপ থেকে এসমা সুলতান নামে ১৩ বছরের এক কিশোরীকে উদ্ধার করা হয়। এছাড়া, হাতেই শহরের ধ্বংসস্তূপের নিচ থেকে সাত মাসের এক শিশুকে উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পের এতদিন পরে এসেও তুরস্কে আফটার শক অনুভূত হচ্ছে। এ পর্যন্ত সেখানে দুই হাজার ৩৫৬টি আফটারশক অনুভূত হয়েছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.