তুরস্ক-সিরিয়ায় নিহত ২৪ হাজার ছাড়ালো

তুরস্কে ও সিরিয়ায় গত সোমবার আঘাত হানা ভূমিকম্পে নিহতের সংখ্যা ২৪ হাজার ছাড়িয়েছে। ধ্বংসস্তুপের নিচে এখনো আটকে আছেন অনেক মানুষ। উদ্ধার কাজ ত্বরান্বিত করতে রাতদিন কাজ করছেন কর্মীরা। উদ্ধার কাজ এগুনোর সাথে সাথে বাড়ছে লাশের সংখ্যা।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, ভূমিকম্প ও পরর্বতী আফটারশকে দেশটিতে এখন র্পযন্ত ২০ হাজার ৬৬৫ জন নিহত হয়েছেন।

এদিকে প্রতিবেশি সিরিয়ায় এখন পর্যন্ত তিন হাজার ৫৫৩জন নিহত হয়েছেন বলে জানা গেছে।

ধ্বংসস্তুপ থেকে এখনো কাউকে কাউকে জীবিত উদ্ধার সম্ভব হচ্ছে বলে জানা গেছে। তবে সময় গড়ানোর সাথে সেই সম্ভাবনা ক্রমশ কমে আসছে।

এদিকে ভূমিকম্পে পর্যদুস্ত লাখ লাখ মানুষ জরুরি সহায়তার অপেক্ষায় রয়েছেন। জাতিসংঘের তথ্য মতে, এই দুই দেশে অন্তত আট লাখ ৭০ হাজার মানুষের জরুরি ভিত্তিতে সহযোগিতা প্রয়োজন।

তুরস্কে পাঁচ লাখ ৯০ হাজার এবং সিরিয়াতে আক্রান্ত দুই লাখ ৮৪ হাজার মানুষের জন্য সাত কোটি ৭০ লাখ ডলার সহযোগিতার আহ্ববান জানেয়েছে বিশ্ব খাদ্য সংস্থা।

সংস্থাটি এরইমধ্যে তুরস্ক এবং সিরিয়ার এক লাখ ১৫ হাজার আক্রান্ত মানুষকে খাদ্য সহায়তা দিয়েছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যে ৭২ মেট্রিক টন ট্রমা এবং ইর্মাজেন্সি সার্জারি সরঞ্জাম সরবরাহ করেছে। সূত্র: ডিডাব্লিউ, এফপি, এপি, ডিপিএ, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.