ডিজিটাল থেকে স্মার্টের দিকে যাচ্ছে দেশ: সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, ১৪ বছরে বাংলাদেশ যথেষ্ট এগিয়েছে। বাংলাদেশের মানুষ পারে এটা প্রধানমন্ত্রী শতভাগ বিশ্বাস করেন। আমাদের কাজ পরিবেশ তৈরি করে দেয়া, এ জন্য আপনাদের এগিয়ে আসতে হবে। বিডা সব সময় কাজ করছে। আমাদের অর্থনীতি তৈরি পোশাকের ওপর নির্ভরশীল। ডিজিটাল বাংলাদেশ যখন আমরা বলে ছিলাম তখন অনেকে হাসাহাসি করেছে। ডিজিটাল থেকে এখন বাংলাদেশ স্মার্টের দিকে যাচ্ছে।

শনিবার (১১ ফেব্রুয়ারি) ময়মনসিংহ জেলার ভালুকায় রানার অটোমোবাইলস পিএলসির ম্যানুফ্যাকচারিং কারখানায় দেশের প্রথম সিএনজি ও এলপিজি চালিত থ্রি হুইলার ম্যানুফ্যাকচারিং কারখানার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, দেশে এখন বাজাজ তাদের রোবটিক টেকনোলজি ব্যবহার করছে। আগামীতে রানার বাংলাদেশে ইলেক্টিক থ্রি হুইলারের কাজ করবে। দেশে ২৪ লাখ থ্রি হুইলারের রেজিস্ট্রেশন নেই। আমি এটা জেনে অবাক হয়েছি। শিগগিরই আমি এটা নিয়ে যোগাযোগমন্ত্রীর সঙ্গে কথা বলবো।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, এক্সপোর্টের জন্য আমাদের নীতি সহায়তা বাড়ানো। লাইন ইঞ্জিনিয়ারদের এগিয়ে আসতে হবে। এইচএসবি তাদের জরিপে বলেছে আগামীতে বাংলাদেশ হবে বিশ্বের নবম বৃহৎ মার্কেট । তাই ব্যাকওয়ার্ড লিংকেজগুলো কাজে লাগাতে হবে।

রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান বলেন, বাংলাদেশ প্রথম মোটরসাইকেলের পর প্রথম থ্রি-হুইলার উৎপাদন করতে যাচ্ছি। ভারত থেকে ৪০০ জন কর্মী কারখানাটিতে মেশিন স্থাপনে সহযোগিতা করেছেন। রানারের সঙ্গে উত্তরা মোটরের চুক্তি মধ্যে আমরা এক সঙ্গে কাজ করছি। ২ লাখ ৮০ হাজার সরু রাস্তা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য থ্রি হুইলার ব্যবহার হচ্ছে। প্রতিবছর বছর ৪ হাজার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। বাংলাদেশ থেকে অটোমোবাইল এক্সপোর্ট করার সম্ভাবনা অনেক। সে আশা নিয়ে আমরা মেড ইন বাংলাদেশ বিশ্বে ছড়িয়ে দিতে পারবো।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.