১০১ ঘণ্টা পর একই পরিবারের ৬ জনকে জীবিত উদ্ধার

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কের দক্ষিণাঞ্চলের ইস্কেন্দেরুনের ধ্বংসস্তূপ থেকে ১০১ ঘণ্টা পর একই পরিবারের ৬ জনকে বের করেছেন উদ্ধারকর্মীরা। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) তুর্কি উদ্ধারকর্মী মুরাত বেগুলতের বরাতে মার্কিন বার্তা সংস্থা এপি এ তথ্য জানায়।

শক্তিশালী ভূমিকম্পে ইস্কেন্দেরুনের ধসে পড়া একটি ভবনের পকেটে ছয় জনকে একসঙ্গে জীবিত পাওয়া যায়। পকেটে তারা সবাই আটকে ছিলেন। তারা একই পরিবারের সদস্য বলে প্রাথমিকভাবে জানা গেছে। তাদের সন্ধান পাওয়ায় অন্য উদ্ধারকর্মীরাও ঘটনাস্থলে ছুটে আসেন। তাদের নেওয়া হয়েছে হাসপাতালে। শারীরিক অবস্থা বেশ দুর্বল তাদের।

তুরস্ক ও সিরিয়ায় স্মরণকালের এ ভয়াবহ ভূমিকম্পে এখনো হাজার হাজার মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন। তবে উদ্ধারকর্মীরা বলছেন, ঠান্ডা আবহাওয়ার কারণে ধ্বংসস্তূপে আটকাপড়াদের জীবিত উদ্ধারের সম্ভাবনা কমে যাচ্ছে।

উল্লেখ্য, গত সোমবার তুরস্কের দক্ষিণ-পূর্ব ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পনটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে শেষ খবর পর্যন্ত ভূমিকম্পে দেশ দুটিতে মোট ২১ হাজার ৫১ জনের প্রাণহানি হয়েছে। নিহতদের মধ্যে তুরস্কের ১৭ হাজার ৬৭৪ জন ও সিরিয়ার তিন হাজার ৩৭৭ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া দুই দেশে কয়েক হাজার মানুষ আহত হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

দাতব্য সংস্থাগুলো বলছে, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে, বিশেষ করে সিরিয়ায়। অনুসন্ধান ও উদ্ধারকারীরা ধসে পড়া হাজার হাজার ভবনের ধ্বংসস্তূপের মধ্যে কাজ চালিয়ে যাচ্ছেন। কিন্তু প্রচণ্ড ঠান্ডায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। পাশাপাশি আফটারশকের শঙ্কাও রয়েছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.