কর্মকর্তা পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা পাস বাধ্যতামূলক

দেশের সামগ্রিক উন্নয়নে ব্যাংকিং খাতের গুরুত্ব অপরিসীম। এ খাতে মৌলিক ব্যাংকিং জ্ঞানসম্পন্ন দক্ষ মানবসম্পদ তৈরী এবং সিদ্ধান্ত গ্রহণে কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির প্রয়োজন রয়েছে। তাই ব্যাংক কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা এবং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সিনিয়র অফিসার অথবা সমতুল্য পদের পরবর্তী সকল পদে পদোন্নতির যোগ্যতার তালিকাভুক্ত করার জন্য ব্যাংকিং ডিপ্লোমা উভয় পর্ব পাস বাধ্যতামূলক করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (৮ ফেব্রুয়ারী) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সকল তফসিলি ব্যাংকে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, ব্যাংকিং আইন ও নিয়মাচার অনুশীলন সম্পর্কিত বিষয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জ্ঞান ও অভিজ্ঞতার একটি মানদন্ড হলো দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশের (আইবিবি) মাধ্যমে পরিচালিত দুই পর্বের (জেএআইবিবি ও ডিএআইবিবি) ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি অর্জন। ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার পাঠ্যক্রম ব্যাংকিং বিষয়ক যাবতীয় তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অন্তর্ভুক্তকরণপূর্বক প্রণীত হয়। যেখানে জেএআইবিবি পরীক্ষায় ব্যাংকিং সম্পর্কিত প্রাথমিক ও মৌলিক জ্ঞান এবং ডিএআইবিবি পরীক্ষায় উচ্চতর ব্যাংকিং জ্ঞান ও দক্ষতা যাচাই করা হয়। এছাড়া পরীক্ষায় উত্তীর্ণদের ব্যাংকিং  ডিপ্লোমা সনদ প্রদান করা হয়ে থাকে।

নতুন এই নির্দেশনায় আরও বলা হয়, ব্যাংকিং কার্যক্রমে সরাসরি সংশ্লিষ্ট নয়, যেমন: ডাক্তার, প্রকৌশলী (পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎকৌশল ও আইটি প্রফেশন এর সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা) এবং প্রচার ও প্রকাশনা পদে নিয়োগকৃত কর্মকর্তাদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে না। এ নির্দেশনা আগামী বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.