ফের তুরস্কে ভূমিকম্প

আবারও শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক। নতুন এই ভূমিকম্পটির রিখটার স্কেলে মাত্রা ছিল পাঁচ দশমিক পাঁচ বা তার ওপরে। তুরস্কের রাজধানী আঙ্কারা থেকে ২০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত শহর গোলবাসি।

মঙ্গলবার তুরস্কের গোলবাসি শহরের কাছে গ্রিনিচ মান সময় (জিএমটি) ৩টা ১৩ মিনিটে ভূমিকম্পটি হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার দাবি, তুরস্কের গোলবাসি শহরের কাছে ছিল ভূমিকম্পটির কেন্দ্র এবং ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। রিখটার স্কেলে মাত্রা ছিল পাঁচ দশমিক পাঁচ। যদিও ফ্রান্স-ভিত্তিক ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টারের দাবি, ভূপৃষ্ঠের ২ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল এবং ভূমিকম্পটির মাত্রা ছিল পাঁচ দশমিক ৬।

এর আগে সোমবার সিরিয়ার সীমান্তবর্তী দক্ষিণ-পূর্ব অঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা প্রায় সাড়ে চার হাজারের কাছাকাছি। তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক সংস্থার পক্ষ থেকে মঙ্গলবার জানানো হয়, দেশটিতে নিহত মানুষের সংখ্যা বেড়ে হয়েছে দুই হাজার ৯২১ জন। আহত ১৫ হাজার ৮৩৪ জন।

অন্যদিকে, সিরিয়ায় এখন পর্যন্ত এক হাজার ৪৪৪ জনের নিহত হওয়ার তথ্য পাওয়া গেছে। আহত তিন হাজার ৪১১ জন। সে হিসেবে ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে চার হাজার ৩৬৫ জনে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.