তুরস্কে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৭

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে সিরিয়ার সঙ্গে সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এ ঘটনায় এখন পর্যন্ত ১৭ জন নিহতের খবর পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, রিখটার স্কেলে ৭.৮ মাত্রার এই ভূমিকম্প স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) রাত ৪টা ১৭ মিনিটে আঘাত করে। তুরস্কের গাজিয়ান্তেপ শহরের কাছে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল আর এর গভীরতা ছিল ১৭.৯ কিলোমিটার। তবে সিএনএনের প্রতিবেদনে বলা হচ্ছে, ২৪.১ কিলোমিটার।

ওই এলাকা জুড়ে তৈরি হওয়া ভূকম্পন রাজধানী আঙ্কারা এবং তুরস্কের অন্যান্য শহর থেকেও অনুভূত হয়। অন্যদিকে তুরস্কের ভূতাত্ত্বিকরা এই ভূমিকম্পের মাত্রা ৭.৪ বলে ধারণা করছেন। তারা জানান ভূমিকম্পের প্রথম ঝাঁকুনির এক মিনিট পর ওই এলাকায় দ্বিতীয় ঝাঁকুনি আঘাত হানে।

এদিকে, গাজিয়ান্তেপ শহরের বেশ কয়েকটি ভবন ভেঙে পড়েছে আর ধারণা করা হচ্ছে বেশ কিছু মানুষ সেগুলোতে আটকা পড়েছে। দিয়ারবাকির শহরের একটি শপিং মল ভেঙে পড়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি।

ওসমানিয়া প্রদেশে ভবন ধসে ৫ জন নিহতের খবর দিয়েছেন সেখানকার গভর্নর। তিনি বলেন, ৩৪টি ভবন ধসে পড়েছে। সানলিউরফা শহরেরও পাঁচজনের প্রাণহানি ঘটেছে। সেখানে ১৬টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর আগে, ১৯৯৯ সালে উত্তর-পশ্চিম তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে প্রায় ১৮ হাজার মানুষের মৃত্যু হয়।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.