কুষ্ঠ রোগ বিষয়ক জাতিসংঘ বিশেষজ্ঞের বাংলাদেশ সফর

কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিগণ ও তাদের পরিবারের সদস্যগণের প্রতি বৈষম্য বিষয়ক জাতিসংঘ বিশেষ রেপোর্টিয়ার এলিস ক্রুজ বাংলাদেশে আনুষ্ঠানিক সফর করবেন।

সফর কার্যক্রমটি চলতি বছরের ৭ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

সফর শেষে ক্রুজ ১৫ ফেব্রুয়ারি বুধবার বেলা তিনটায় দ্য ওয়েস্টিন, ঢাকার মেইন গুলশান এভিনিউ, সি ডব্লিউ এন (বি) সড়ক ৪৫, প্লট ১, গুলশান ২ এ এক সংবাদ সম্মেলনে তার প্রাথমিক পর্যবেক্ষণ ও এসংক্রান্ত বিভিন্ন সুপারিশ তুলে ধরবেন। এক্ষেত্রে সাংবাদিকদের প্রবেশাধিকার খুব সীমিত।

“প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক জাতিসংঘ কমিটির অতি সাম্প্রতিক বাংলাদেশ বিষয়ক পর্যালোচনায় কুষ্ঠ সংক্রান্ত বৈষম্য নিরসনে কতগুলো সুপারিশ পেশ করেছেন”, উক্ত বিশেষজ্ঞ বলেন। “কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিগণ ও তাদের পরিবারের সদস্যদের প্রতি বৈষম্য দূরীকরণে বাংলাদেশ কিভাবে প্রয়াস চালাচ্ছে তা আমি অন্বেষণ করবো”, তিনি বলেন।

ক্রুজ কুষ্ঠ বিষয়ক কাঠামোগত ও আন্তঃব্যক্তিগত বৈষম্য সংক্রান্ত সমস্যাগুলোর  পাশাপাশি কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিবর্গের প্রতি বৈষম্য-নিরোধ বিষয়ক বিভিন্ন নীতিমালা, এই রোগের সাথে জড়ানো কলঙ্ক বিমোচনের কৌশলসমূহ এবং কুষ্ঠ রোগীদের বিভিন্ন নাগরিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও প্রতিবন্ধী অধিকার পূরণের পরিস্থিতি মূল্যায়ন করবেন।

উক্ত বিশেষজ্ঞ সরকারের বিভিন্ন প্রতিনিধি, জাতিসংঘ সংস্থাসমূহ, সুশীল সমাজ সংগঠনসমূহ এবং রোগাক্রান্ত ব্যক্তিবর্গ, তাদের পরিবারের সদস্য ও তাদের প্রতিনিধি সংগঠনসমূহের সাথে সাক্ষাৎ করবেন। তিনি নীলফামারী ও বগুড়া অঞ্চলসহ ঢাকার বাইরের বিভিন্ন জনগোষ্ঠীর সাথে দেখা করবেন।

বিশেষ রেপোর্টিয়ার ২০২৩ সালের জুনে প্রাপ্ত তথ্যাদি ও সুপারিশসহ তার সফরের একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন মানবাধিকার কাউন্সিলের নিকট উপস্থাপন করবেন।

অর্থসূচক / এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.