ফের ইউক্রেন-রাশিয়ার বন্দি বিনিময়

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে আবারো বন্দি বিনিময় হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্থতায় এসব বন্দি ইউক্রেনের ভূখণ্ড থেকে মুক্তি পেয়েছেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এ দফায় আমিরাতের মধ্যস্থতায় ইউক্রেন থেকে ৬৩ জন সেনা মুক্তি পেয়েছেন এবং এর মধ্যে বেশ কিছু স্পর্শকাতর ব্যক্তিও রয়েছেন। এসব সেনা মুক্তির আগে জটিল আলোচনা প্রক্রিয়া সম্পন্ন হয়। খবর- পার্সটুডের

ইউক্রেন থেকে মুক্তি পাওয়া সমস্ত সেনা এরইমধ্যে রাশিয়ায় ফিরে গেছেন এবং তাদেরকে প্রয়োজনীয় মনস্তাত্ত্বিক ও চিকিৎসা সংক্রান্ত সহযোগিতা দেয়া হচ্ছে। এছাড়া, তারা তাদের পরিবারের লোকজনের সাথে দেখা-সাক্ষাতেরও সুযোগ পেয়েছেন।

এর আগে, গতকাল শনিবার দিন শেষে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চিফ অফ স্টাফ আন্দ্রে ইয়ারমাক সামাজিক যোগাযোগের মাধ্যম টেলিগ্রামে দেয়া এক পোস্টে জানান, মুক্ত ১১৬ জনের মধ্যে ৮৭ জন ইউক্রেনের সেনা যার মধ্যে স্পেশাল ফোর্সের ২ সদস্য রয়েছেন। বাকিরা আঞ্চলিক প্রতিরক্ষা বাহিনী, ন্যাশনাল গার্ড, পুলিশ, বর্ডার গার্ড, নৌবাহিনীও স্টেট ইমার্জেন্সি সার্ভিসের সদস্য। এর পাশাপাশি ইউক্রেন দুইজন বিদেশি এবং একজন ইউক্রেনের সেনার লাশ গ্রহণ করেছে।

গত বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত বেশ কয়েক দফা দুই পক্ষ বন্দি বিনিময় করেছে এবং এক্ষেত্রে প্রধানত তুরস্ক ও সৌদি আরব মধ্যস্থতা করেছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.