চীনা গোয়েন্দা বেলুন ধ্বংসকারীদের বাইডেনের অভিনন্দন

একটি চীনা ‘গোয়েন্দা বেলুন’ ভূপাতিত করে চরম উচ্ছ্বাস প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বেলুনটিকে গুলি করার কাজে অংশগ্রহণকারী যুদ্ধবিমানের পাইলটদের অভিনন্দন জানিয়েছেন।

মেরিল্যান্ডে বাইডেন সাংবাদিকদের বলেন, তারা সাফল্যের সঙ্গে এটিকে গুলি করে নামিয়েছে। আমি আমাদের সেসব পাইলটের প্রশংসা করতে চাই যারা এটি করেছে।

এছাড়া, বিষয়টিকে মার্কিন জনগণকে প্রভাবিত করার জন্য প্রচারণার হাতিয়ার হিসেবে ব্যবহার করতেও ভুলে যাননি মার্কিন কর্মকর্তারা। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, চীনা বেলুন ভূপাতিত করার ঘটনায় প্রমাণিত হয়েছে যে, প্রেসিডেন্ট জো বাইডেন ও তার জাতীয় নিরাপত্তা টিম মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণকে সর্বোচ্চ নিরাপত্তা দিতে বদ্ধপরিকর।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশে প্রবেশ করা চীনের বেলুনটি ধ্বংস করা হয়েছে বলে জানায় মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। স্থানীয় সময় শনিবার যুদ্ধবিমান ব্যবহার করে বেলুনটি ধ্বংস করা হয়। চীনা বেলুনটি আমেরিকার বিভিন্ন সামরিক স্থাপনায় নজরদারি করছিল বলে দাবি করেছে ওয়াশিংটন।

কয়েক দিন আগে চীনের ওই বেলুনটি আকাশে থাকা অবস্থায় যুক্তরাষ্ট্রের নজরে আসে। এরপর থেকেই সেটি ধ্বংস করতে চাপে ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। অবশেষে সেটি ধ্বংস করা হলো। বেলুনটির ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরে আমেরিকার পানিসীমায় পড়েছে। তবে চীন ইচ্ছাকৃতভাবে আমেরিকার আকাশে বেলুন পাঠানোর অভিযোগ নাকচ করে দিয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মূলত আবহাওয়া পর্যবেক্ষণের জন্য বেলুনটি আকাশে ওড়ানো হয়েছিল। কিন্তু নির্দিষ্ট পথে না গিয়ে সেটি যুক্তরাষ্ট্রে চলে গেছে। দেশটির আকাশসীমায় অনাকাঙ্ক্ষিতভাবে বেলুনটি উড়ে যাওয়ার এ ঘটনার বেইজিং দুঃখ প্রকাশ করেছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.