মোদীকে আমন্ত্রণ বাইডেনের

আগামী গ্রীষ্মে মার্কিন সফরের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ভারতের সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, মোদী নীতিগতভাবে এই আমন্ত্রণ গ্রহণ করেছেন। এখন দুই দেশের সরকারি কর্মকর্তারা মিলে এই সফরসূচি ঠিক করবেন।

আগামী সেপ্টেম্বরে ভারতে জি২০-র একগুচ্ছ বৈঠক আছে। জি২০ শীর্ষ বৈঠকে বাইডেনও থাকবেন। জি২০ বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী মোদীর এই বছরের শেষে বেশ কিছু আন্তর্জাতিক সফর আছে এবং দেশেও তিনি বিধানসভা নির্বাচনের প্রচার নিয়ে ব্যস্ত থাকবেন।
সূত্র জানাচ্ছে, জুন বা জুলাই মাসে মোদীর সফর হতে পারে। কারণ, সেসময় মোদীর কোনো আন্তর্জাতিক সফর নেই। আর সেই সময় মার্কিন সেনেট ও হাউসের অধিবেশন চলবে। মোদী মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিতে পারেন। হোয়াইট হাউসে তার সম্মানে নৈশভোজও দিতে পারেন বাইডেন।

ভারতের প্রশাসনিক কর্মকর্তারা জানিয়েছেন, বাইডেন ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতি চান। বিশেষ করে তিনি মনে করেন, বিশ্বের সামনে যে চ্য়ালেঞ্জগুলি এসেছে, তা মিলেমিশে ও আলোচনার ভিত্তিতে মোকাবিলা করতে হবে।

গত বছর মোদী টোকিওতে বলেছিলেন, ভারত ও আমেরিকার সম্পর্ক আস্থার ভিত্তিতে গড়ে উঠেছে। শান্তি ও স্থয়িত্বের জন্য এই সম্পর্ক বাড়িয়ে নিয়ে যেতে হবে। সূত্র: ডিডাব্লিউ

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.