আদানির এফপিওতে ৪০ কোটি ডলার বিনিয়োগ করবে আমিরাতের কোম্পানি

সম্প্রতি আদানি গ্রুপের আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের পাবলিক অফার (এফপিও) খোলা হয়েছে। আদানি এন্টারপ্রাইজের সেই বহুল আলোচিত এফপিওতে ৪০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের রাজপরিবারের মালিকানাধীন এক কোম্পানি। তবে আদানি গোষ্ঠীতে এটাই আইএইচসির প্রথম বিনিয়োগ নয়। গত বছরের এপ্রিলে তারা আদানি গোষ্ঠীতে ২০০ কোটি ডলার বিনিয়োগ করে।

হিনডেনবার্গ প্রতিবেদন প্রকাশের পরে আদানি গোষ্ঠীর বাজার মূলধন প্রায় ৭ হাজার কোটি ডলার কমেছে। এরপরেও ইসরায়েলের হাইফা বন্দর কিনে নিলেন এশিয়া ও ভারতের শীর্ষ এই ধনী। গত বছর আদানি গোষ্ঠী ১১৫ কোটি মার্কিন ডলারের বিনিময়ে এই বন্দরটি অধিগ্রহণের ঘোষণা দেয়। এ ক্ষেত্রে তাদের স্থানীয় সহযোগী গ্যাডট নামের একটি কোম্পানি।

এদিকে ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের রাজপরিবারের মালিকানাধীন কোম্পানি ইন্টারন্যাশনাল হোল্ডিং কোম্পানি (আইএইচসি) আদানি গোষ্ঠীর সেই বহুল আলোচিত আদানি এন্টারপ্রাইজের এফপিওতে ৪০০ মিলিয়ন বা ৪০ কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে।

আলোচিত এই এফপিও বাজারে আসার দুদিন আগে হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বলা হয়, আদানি গোষ্ঠী জালিয়াতি করে শেয়ারের দাম বাড়িয়ে গত কয়েক বছরে বিপুল সম্পদ বানিয়েছে। প্রতিবেদনের জেরে আদানি গোষ্ঠীর সব শেয়ারের দাম পড়ে যায়। সেই সঙ্গে মুখ থুবড়ে পড়ে আদানি এন্টারপ্রাইজের এফপিও। প্রথম দুই দিনে মাত্র ১ শতাংশ শেয়ার বিক্রি হয়। ফলে এখন আবুধাবির রাজপরিবারের মালিকানাধীন কোম্পানির এই বিনিয়োগ এই এফপিওর প্রতি মানুষের আকর্ষণ বাড়াবে বলেই ধারণা করা যায়।

আইএএইচসির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ বাশার শোয়েব এ বিনিয়োগ সম্পর্কে ফোর্বস ম্যাগাজিনকে বলেছেন, ‘আদানি গোষ্ঠীর মৌল ভিত্তির কারণে আমরা বিনিয়োগ করেছি, তাদের ওপর আমাদের আস্থা আছে। আমরা মনে করি, দীর্ঘ মেয়াদে আদানি গোষ্ঠীর বড় সম্ভাবনা আছে, যা আমাদের শেয়ারহোল্ডারদের জন্য মূল্য সংযোজন করবে।’

এদিকে বন্দরের আনুষ্ঠানিক হস্তান্তর উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে আদানি বলেন, ইসরায়েলের সঙ্গে ভারতের বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশীদারি আছে—এলবিট সিস্টেম, ইসরায়েল উইপন সিস্টেম ও ইসরায়েল ইনোভেশন অথরিটি তার মধ্যে অন্যতম। এসব ক্ষেত্রে ভারত ও ইসরায়েল একসঙ্গে পথ চলছে। একত্রে শিখন হচ্ছে। এ ছাড়া তেল আবিবে যে কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা ল্যাব স্থাপন করা হবে, তা ভারত ও যুক্তরাষ্ট্রের কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণাকেন্দ্রের সঙ্গে মিলেমিশে কাজ করবে।

অনুষ্ঠানে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সহ ভারতের শীর্ষ রাজনীতিকেরা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.