রপ্তানি উন্নয়ন তহবিলের সুদহার আরও বাড়লো

রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) সুদহার আবারও বাড়ানো হয়েছে। এখন থেকে এ তহবিল থেকে ঋণ নিতে হলে রপ্তানিকারকদের সুদ গুনতে হবে ৪ দশমিক ৫০ শতাংশ। এর আগে এই তহবিলের সুহদার ছিলো ৪ শতাংশ, অর্থাৎ ইডিএফ ফান্ডে দশমিক ৫০ শতাংশ সুদ বাড়ানো হয়েছে।

বুধবার (১ ফেব্রুয়া‌রি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করে দেশের সকল ব্যাংকে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়, বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণের বিপরীতে বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে ৩ শতাংশ সুদে অর্থ দেবে। আর বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে সাড়ে ৪ শতাংশ সুদে ঋণ নিতে হবে রপ্তানিকারকদের। এতদিন ইডিএফ থেকে ব্যাংকগুলো ২ দশমিক ৫ শতাংশ সুদে ঋণ নিয়ে রপ্তানিকারকদের কাছে ৪ শতাংশ সুদে ঋণ বিতরণ করতো।

এদিকে ২০২০ সালের ৭ এপ্রিল করোনার ফলে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হওয়ায় প্রথমবারের মতো ইডিএফ ঋণের সুদ হার ২ শতাংশে নামিয়ে আনে বাংলাদেশ ব্যাংক। তার আগে সুদের হার ছয় মাসের লন্ডন ইন্টার-ব্যাংক অফারড রেটের (লাইবর) সঙ্গে দেড় শতাংশ যুক্ত করে নির্ধারণ করা হতো।

এছাড়া সম্প্রতি রপ্তানি খাতের উন্নয়নে দেশীয় মুদ্রায় ১০ হাজার কোটি টাকার ফান্ড গঠন করা হয়েছে। যার মাধ্যমে ঋণ দিয়ে দেশের রপ্তানিকারকদের সহায়তা করবে বাংলাদেশ ব্যাংক। কারণ এই তহবিলটি বাংলাদেশ ব্যাংকের নিজস্ব অর্থায়নে গঠিত। এই তহবিল থেকে ঋণ নেওয়ার জন্য গত সোমবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে ৪৯ ব্যাংক।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.