আদানির উত্থানের পেছনে রয়েছে পুঁজিবাজার কারসাজি

যুক্তরাষ্ট্রের গবেষণাপ্রতিষ্ঠান হিনডেনবার্গ রিসার্চ বলেছে, গুজরাটি শিল্পগোষ্ঠী আদানিদের অস্বাভাবিক বাণিজ্যিক উত্থানের পেছনে জালিয়াতি ও পুঁজিবাজারে কারসাজি করা হয়েছে। আমরা বিশ্বাস করি, জালিয়াতি জালিয়াতিই। এভাবে পৃথিবীর অন্যতম ধনী হলেও তা জালিয়াতিই।

সম্প্রতি হিনডেনবার্গের প্রকাশিত সেই প্রতিবেদনের কারণে আদানি গোষ্ঠীর বিভিন্ন প্রতিষ্ঠানের শেয়ারে ধস নামে। গত সপ্তাহের বৃহস্পতিবার ও শুক্রবারে ব্যাপক ধস নামে এসব শেয়ারে।

এরপরে সোমবারও (৩০ জানুয়ারি) আদানি গোষ্ঠীর বিভিন্ন প্রতিষ্ঠানের শেয়ারের দর কমেছে। এদিন আদানি এন্টারপ্রাইজের এফপিও ৪ শতাংশ বাড়লেও তা প্রত্যাশা ছুঁতে পারেনি। আদানি ট্রান্সমিশন ও আদানি টোটাল গ্যাসের শেয়ারের দাম আজ ২০ শতাংশ কমেছে।

এছাড়া আদানি গ্রিন এনার্জি শেয়ারের দাম পড়েছে ১৮ শতাংশ। আদানি পাওয়ার ও আদানি উইলমারের দাম পড়েছে ৫ শতাংশ করে। শূন্য দশমিক ৫ শতাংশ দাম পড়েছে আদানি পোর্টস ও স্পেশাল ইকোনমিক জোনের শেয়ারের।

হিনডেনবার্গ রিসার্চ প্রকাশ হওয়ার পর আদানিদের বিভিন্ন শেয়ারের দাম হু হু করে পড়ে যায়। বাজারে ছাড়া তাদের এফপিও (তালিকভুক্ত কোম্পানির বাজারে অধিকতর শেয়ার ছাড়া) ধুঁকতে থাকে। দুই দিনে বাজার থেকে উধাও হয়ে যায় ৮০ হাজার কোটি রুপি। আদানি গোষ্ঠীতে লগ্নিকারী রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারতীয় জীবনবিমা করপোরেশন (এলআইসি) ও স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার বিপুল লোকসান হয়।

অর্থসূচক/এমএইচ

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.