বর্ষসেরা টেস্ট ক্রিকেটার স্টোকস

গত বছর ১৫টি টেস্ট খেলেছেন বেন স্টোকস। ইংল্যান্ডের অধিনায়ক ব্যাট হাতে ৮৭০ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ২৬টি উইকেট। ৮৭০ রান করতে স্টোকস চারটি হাফ সেঞ্চুরির পাশাপাশি করেছেন দুটি সেঞ্চুরিও। বল হাতে এই অলরাউন্ডারের গড় ছিল মাত্র ৩১.১৯। নেতৃত্বের দিক থেকেও বছরটা দারুণ গেছে স্টোকসের। ২০২২ সালেই ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক হন তিনি। কোচ ব্রেন্ডন ম্যাককালামের সঙ্গে দলের খোলনলচেও বদলে দিয়েছেন তিনি।

এদিকে ২০২২ সালের ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন স্টোকস। জনি বেয়ারস্টো, উসমান খাওয়াজা এবং কাগিসো রাবাদাকে পেছনে ফেলে এই স্বীকৃতি অর্জন করেছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক।

ইংল্যান্ডের আগ্রাসী ক্রিকেটে ভূমিকা রাখা জনি বেয়ারস্টোও এই ফরম্যাটে বর্ষসেরা হওয়ার মনোনয়ন পান। গত বছর আগ্রাসী ব্যাটিংয়ে ১০ ম্যাচে এক হাজার ৬১ রান করেন এই উইকেটরক্ষক ব্যাটার। যেখানে তার গড় ছিল ৬৬.৩১ এবং স্ট্রাইক রেট ছিল ৭৬। মোট ছয়টি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি ছিল তার।

গত বছর বেয়ারস্টোর চাইতে বেশি রান করেন কেবল খাওয়াজা। ১১ ম্যাচে এক হাজার ৮০ রান করেছেন অস্ট্রেলিয়ার এই টপ অর্ডার ব্যাটার। গড় ৬৭.৫০। সেঞ্চুরি ছিল চারটি এবং হাফ সেঞ্চুরি পাঁচটি।

এদিকে টেস্ট ক্রিকেটে তেমন ভালো সময় কাটায়নি সাউথ আফ্রিকা। যদিও বল হাতে উজ্জ্বল ছিলেন রাবাদা। ৯ ম্যাচে ৪৭ উইকেট নিয়েছেন এই পেসার। পাঁচ উইকেট পেয়েছেন দুবার করে। স্ট্রাইক রেট ছিল ৩৪.১। বেয়ারস্টো, খাওয়াজার পাশাপাশি মনোনয়ন পেয়েছিলেন তিনিও।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.