আমাদের স্বাস্থ্যখাত এখনো আদিম পর্যায়ে: ড. সালেহউদ্দিন আহমেদ

দেশের স্বাস্থ্যখাত এখনো আনেক পিছিয়ে আদিম পর্যায়ে রয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, আমাদের দেশে অনেক থানা এবং অনেক জেলা পর্যায়ের হাসপাতালে ভালো কোনো ডাক্তার নেই। সবার ভালো চিকিৎসার জন্য ঢাকায় আসা লাগে। এইসব ক্ষেত্রে আমাদের দেশের ব্যবসায়ীদের এগিয়ে আসা উচিৎ।

সোমবার (২৩ জানুয়ারি) ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পার্মানেন্ট ক্যাম্পাসে আয়োজিত ডেফোডিল গ্রুপের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান সম্পাদিত’ পথিকৃৎ উদ্যোক্তাদের জীবনসংগ্রাম’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশে যে ব্যবসায়ীরা ব্যবসা করছেন, তাদের কিন্তু সমাজের প্রতি যে একটা দায়িত্ব আছে, সেটাও মনে রাখতে হবে। তাই সমাজের দায়িত্ব পালনের এ ব্যাপারটাতে আপনাদের ভূমিকা রাখতে হবে। সবকিছু লাভজনক না করে সমাজের জন্য অলাভজনক কাজও করতে হবে।

সাবেক এই গভর্নর বলেন, জীবনে এগিয়ে যেতে হলে কোনো শর্টকাট নেই। একজন আরেকজনকে ল্যাং মেরে এগিয়ে যাওয়া যায়, কিন্তু সেটা দীর্ঘস্থায়ী হয় না। এই বইয়ে যে ১২ জনকে নিয়ে লিখা হয়েছে, সবাই খুব কষ্ট করে, পরিশ্রম করে বড় হয়েছেন। কেউ-ই সোনার চামচ মুখে নিয়ে আসেনি।

পথিকৃৎ উদ্যোক্তাদের জীবনসংগ্রাম বই নিয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর বলেন, এটা খুব ব্যতিক্রমধর্মী একটা উদ্যোগ, ধন্যবাদ জানাই সম্পাদককে। এটা একটা কেস স্টাডির মতো বড় অবদান।

এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনিতী বিভাগের অধ্যাপক ড. আবুল বরকত এবং সিপিডির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, এসিআই লিমিটেডের চেয়ারম্যান আনিস-উদ-দৌলা, এসিআই ইনফিউশনের ব্যবস্থাপনা পরিচালক সুস্মিতা আনিস, আনোয়ার গ্রুপের চেয়ারম্যান মনোয়ার হোসেন, এডকম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গীতিয়ারা সাফিয়া চৌধুরী, বিআরবি ক্যাবল লিমিটেডের চেয়ারম্যান মুজিবুর রহমান, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল, হামিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ. ক. আজাদ, ট্রান্সকম লিমিটেডের পক্ষ থেকে প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক, ইস্পাহানি গ্রুপের পরিচালক মির্জা ইমাদ ইস্পাহানি, এ.কে. খান অ্যান্ড কোম্পানির ভাইস চেয়ারপার্সন বেগম লতিফা সিদ্দিক, এ.কে. খান গ্রুপের উপদেষ্টা ড. মোহাম্মদ আব্দুল মজিদ, রহিম আফরোজ গ্রুপের গ্রুপ পরিচালক নিয়াজ রহিম, স্কয়ার ফার্মার ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী, আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন, দেশ গ্রুপের চেয়ারম্যান রোকেয়া কাদের, আবদুল মোমেন গ্রুপের চেয়ারম্যান মাইনউদ্দিন মোমেন, প্রান-আরএফএলের চেয়ারম্যান আহসান খান চৌধুরী সহ আরও অনেকে।

অর্থসূচক/এমআর/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.