‘ভারতের পাকিস্তানে খেলতে যাওয়া উচিত’

রাজনীতির কারণে আইসিসি বা এসিসি টুর্নামেন্টের বাইরে খেলার সুযোগ নেই ভারত-পাকিস্তানের। সবশেষ ২০১৩ সালে দুই টি-টোয়েন্টি ও তিন ওয়ানডে খেলতে ভারত সফরে গিয়েছিল পাকিস্তান। দুই দলের সবশেষ টেস্ট সিরিজ হয়েছে ২০০৭ সালে। ভারত সবশেষ পাকিস্তান সফর করেছে ২০০৮ এশিয়া কাপে। সবমিলিয়ে গেল ৯ বছরের মাঝে কোনো দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়নি পাকিস্তান ও ভারত।

যদিও ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ভারতে গিয়েছিল পাকিস্তান। ২০২৩ সালে ভারতের পাকিস্তানে যাওয়ার কথা থাকলেও যাবে না তারা। কিছুদিন আগে বিসিসিআইয়ের সচিব জয় শাহ নিশ্চিত করেছেন এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না ভারত। এরপর ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ভারতে না যাওয়ার হুমকি দিয়েছিলেন পিসিবির সাবেক চেয়ারম্যান রমিজ রাজা।

এসব আলোচনার ফলে শঙ্কা তৈরি হয়েছে পাকিস্তানের এশিয়া কাপ আয়োজন নিয়ে। জানা গেছে, ভারত যেতে না চাওয়ায় নিরপেক্ষ ভেন্যুতে হতে পারে এবারের এবারের এশিয়া কাপ। এদিকে পাকিস্তানের সাবেক পেসার ইরফান বোর্ডকে সিদ্ধান্ত নিতে বলেছেন। মোহাম্মদ ইরফান অবশ্য রাজনীতিকে দূরে ঠেলে দুই দেশকে সফর করার পরামর্শ দিয়েছেন।

এ প্রসঙ্গে ইরফান বলেন, ‘আমি এটা আগেও বলেছি খেলোয়াড়দের রাজনীতি থেকে দূরে থাকা উচিত। পাকিস্তানের উচিত হবে ভারতে যাওয়া এবং ভারতের উচিত পাকিস্তানে গিয়ে খেলা। এর ফলে দুই দেশের মানুষের মাঝে ভালোবাসা বাড়বে। ক্রিকেটকে আসলে রাজনীতি থেকে দূরে রাখা উচিত। এমন বিবৃতি দেয়া উচিত না যে পাকিস্তান ভারতে খেলতে যাবে না। এটা বোর্ডকে সিদ্ধান্ত নিতে দাও।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.