ক্রিকেটকে বিদায় জানালেন হাশিম আমলা

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি হাশিম আমলা। এর আগে ২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছিলেন। তবে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে খেলা চালিয়ে গেছেন গত বছর পর্যন্ত। এবার ঘরোয়া ক্রিকেটেও ইতি টানলেন।

দুই দশকের পেশাদার ক্যারিয়ারে তিনি সব সংস্করণ মিলিয়ে ৩৪ হাজার ১০৪ রান করেছেন। এর মধ্যে ২০০৪ থেকে ২০১৯ পর্যন্ত ১২৪টি টেস্টে ৪৬.৬৪ গড়ে করেন ৯ হাজার ২৮২ রান, যা জ্যাক ক্যালিসের পর দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ। এর মধ্যে আছে ৩১১ রানের সর্বোচ্চ ইনিংসসহ মোট ২৮টি সেঞ্চুরি।

এ ছাড়া ১৮১ ওয়ানডেতে ৪৯ দশমিক ৪৬ গড়ে ২৭ সেঞ্চুরিসহ ৮ হাজার ১১৩ আর ৪৪ টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১৩২ দশমিক ০৫ স্ট্রাইক রেটে ১ হাজার ২৭৭ রান করেন। এরই মধ্যে কোচিংয়ে পা রেখেছেন তিনি। দক্ষিণ আফ্রিকায় চলমান এসএটোয়েন্টি লিগে কেপটাউনের ব্যাটিং কোচের দায়িত্বে আছেন। ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার নতুন কোচিং কাঠামোয় জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্ব পেতে পারেন আমলা।

এর আগে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে টেস্ট আর জুলাইয়ে বিশ্বকাপের পর ওয়ানডে থেকে অবসর নেন তিনি। ওই বছর কাউন্টির দল সারেতে যোগ দেন। সারেতে শেষ দুই বছরে একটি ডাবলসহ মোট ৫টি সেঞ্চুরি করেন। গত বছর কাউন্টিতে চ্যাম্পিয়ন হয় সারে।

তবে এবারের মৌসুমে আর মাঠে না ফেরার কথা জানিয়ে দিয়েছেন সারেকে। ক্লাবটির ডিরেক্টর অ্যালেক স্টুয়ার্ট বলেন, ‘হাশিমের অবসরে এ ক্লাবের সবারই খারাপ লাগছে। তবে দুর্দান্ত ক্যারিয়ারের জন্য ওকে আমরা সাধুবাদ জানাই। ক্রিকেটের গ্রেটদের একজন হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন তিনি।’

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.