নতুন মুদ্রানীতি ঘোষণা আজ

২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) জন্য আজ (১৫ জানুয়ারি) মুদ্রানীতি বিবৃতি (এমপিএস) ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। রোববার (১৫ জানুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গভর্নর আব্দুর রউফ তালুকদার মুদ্রানীতি ঘোষণা করবেন।

গভর্নর মুদ্রাস্ফীতি ব্যবস্থাপনা, বেসরকারি খাতের ঋণের প্রবাহ বৃদ্ধি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি জোরদার করার ক্ষেত্রে বর্তমান এমপিএসের ফলাফল সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করবেন। এর আগে ২০২২ সালের জুনে, বাংলাদেশ ব্যাংক ২০২২-২৩ (অর্থববছর ২৩) অর্থবছরের জন্য একটি ‘সতর্কতা’ এমপিএস প্রকাশ করেছিল।

এমপিএসে কেন্দ্রীয় ব্যাংক ২০২০-২৩ অর্থবছরে অভ্যন্তরীণ ঋণ প্রবৃদ্ধির সর্বোচ্চ সীমা ১৮ দশমিক ২ শতাংশ এবং বেসরকারি খাতে ১৪ দশমিক ১ শতাংশ এবং সরকারি খাতে ৩৬ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে।

মুদ্রানীতি মূলত, দেশের দারিদ্র্য বিমোচন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কর্মসংস্থান বৃদ্ধি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে বড় ভূমিকা রাখে। তবে, মুদ্রানীতির আরেকটা কাজ হলো দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষা করা। মূলত বাংলাদেশ ব্যাংক পরিস্থিতি মূল্যায়ন করে খোলাবাজার কার্যক্রম, সংবিধিবদ্ধ জমার অনুপাত পরিবর্তনসহ ব্যাংক হার পরিবর্তনের মাধ্যমে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের চেষ্টা করে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.