১৩০০ বাতিল আর ১০ হাজার ফ্লাইট বিলম্বের ধাক্কায় যুক্তরাষ্ট্র

কম্পিউটারে সমস্যার কারণে বড় ধরনের অব্যবস্থাপনার মধ্যে পড়েছে যুক্তরাষ্ট্রের বিমান চলাচল। বুধবার প্রায় ৯০ মিনিট বিমান চলাচল বন্ধ ছিল। পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা এখনও চলছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনস্ট্রেশন (এফএএ)-র ফ্লাইট নিয়ন্ত্রণ ব্যবস্থার কম্পিউটারে কারিগরি ত্রুটি দেখা দেয়। বুধবার স্থানীয় সময় সকাল ৭টা ৩০ মিনিটে সমস্যাটি ধরা পড়ে। কম্পিউটারে ও সার্ভারের ব্যাকআপ প্রোগ্রামেও একই সমস্যা হচ্ছিল। এ কারণে বিমানবন্দরগুলো তথ্য আপডেট করতে পারছিল না। বিভিন্ন বিমান বন্দরে খারাপ আবহাওয়া, রানওয়ে বন্ধ থাকা বা নির্মাণকাজ চলার মতো খবরগুলো আপডেট করা যাচ্ছিল না। এ কারণে সকাল ৯টা পর্যন্ত প্রায় দেড় ঘণ্টা যুক্তরাষ্ট্রজুড়ে সব অভ্যন্তরীণ ফ্লাইট উড্ডয়ন বন্ধ রাখা হয়।

এখন পর্যন্ত ১০ হাজারেরও বেশি ফ্লাইট বিলম্বিত হয়েছে। বাতিল হয়েছে ১৩শয়েরও বেশি। দুই দশকের মধ্যে সবচেয়ে বড় ‘ফ্লাইট গ্রাউন্ডিং’ বলা হচ্ছে এটাকে। ওয়ান ইলেভেনের পর এটাকে বলা হচ্ছে বিমান চলাচলের সবচেয়ে বড় বিপর্যয়। এই ঘটনায় অসংখ্য যাত্রী ভোগান্তিতে পড়েন। তবে বৃহস্পতিবারের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করা হচ্ছে।

এফএএ এক টুইটার বার্তায় জানায়, কারিগরি জটিলতার কারণে যে ‘গ্রাউন্ড স্টপ’ জারি করা হয়েছিল তা তুলে নেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রজুড়ে বিমান চলাচল ব্যবস্থা ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। ত্রটির কারণ জানার চেষ্টা করা হচ্ছে।

তবে ঘটনাটি সাইবার হামলা ছিল না বলে নিশ্চিত করেছেন এফএএ-র কর্মকর্তারা। শুক্রবারের মধ্যে সব ফ্লাইট শিডিউল স্বাভাবিক হয়ে যাবে বলেও আশা করছেন তারা। সূত্র: ডিডাব্লিউ

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.