সামিন ফুডের মালিকানায় যাচ্ছে আর.এন স্পিনিং

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আর.এন স্পিনিং মিলসের সাথে সামিন ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ অ্যান্ড টেক্সটাইল মিলসের মার্জারের চূড়ান্ত অনুমোদন দিয়েছে উচ্চ আদালত। এর মধ্যে দিয়ে সামিন ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ অ্যান্ড টেক্সটাইল মিলস লিমিটেডের মালিকানায় আসছে আর.এন স্পিনিং মিলস।

ডিএসই) সূত্রে এ তথ্য  জানা গেছে।

সূত্র জানায়, হাইকোর্টের নির্দেশনা অনুসারে দুই কোম্পানির সব ইকুইটি শেয়ার বাতিল করা হবে। পরে এ শেয়ারের বিপরীতে আনুপাতিক হারে নতুন শেয়ার ইস্যু করা হবে। সামিন ফুডের সব সম্পদ ও দায় আরএন স্পিনিং মিলসের কাছে হস্তান্তর করা হবে। এ দুই কোম্পানির বিদ্যমান সব ইকুইটি শেয়ার বাতিল করা হবে।

২০২২ সালের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান রয়েছে ২ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে কোম্পানিটির লোকসান ছিল ৩ পয়সা। আরএন স্পিনিংয়ের পুঞ্জিভূত লোকসান রয়েছে ৪৫০ কোটি ৩৪ লাখ টাকা।

আরএন স্পিনিং মিলসকে সামিন ফুডের শেয়ারধারীদের কোম্পানিটির ২৩ কোটি ৩১ লাখ ৮৬ হাজার ৫৮৪টি শেয়ারের বিপরীতে নিজেদের সমসংখ্যক শেয়ার ইস্যু করতে হবে। এক্ষেত্রে সামিন ফুডের ১টি শেয়ারের বিপরীতে আরএন স্পিনিংয়ের ১টি নতুন শেয়ার ইস্যু করতে হবে। অর্থাৎ আরএন স্পিনিং মিলসের সঙ্গে ১:০১৭৯০ অনুপাতে সামিন ফুডের শেয়ার বিনিময় করা হবে।

বর্তমানে নতুন করে, আরএন স্পিনিংয়ের বিনিয়োগকারীদের ৩৯ কোটি ২৫ লাখ ৪৪ হাজার ৮৩৪টি শেয়ারের বিনিময়ে ৭ কোটি ২ লাখ ৬৫ হাজার ৫২৫টি শেয়ার ইস্যু করতে হবে। এক্ষেত্রে একীভূতকরণের আগে থাকা আরএন স্পিনিং মিলসের বর্তমান ৫.৫৯টি শেয়ারের বিপরীতে একীভূতকরণের পরে নতুন করে ১টি শেয়ার ইস্যু করা হবে।

একীভূতকরণের আগে সামিন ফুডের ২৩৩ কোটি ১৮ লাখ ৬৫ হাজার ৮৪০ টাকার শেয়ার একীভূতকরণের পরেও একই থাকবে।

একীভূতকরণের আগে আরএন স্পিনিং মিলসের ৩৯২ কোটি ৫৪ লাখ ৪৮ হাজার ৩৪০ টাকার শেয়ার একীভূতকরণের পরে কমে ৭০ কোটি ২৬ লাখ ৫৫ হাজার ২৫০ টাকায় দাঁড়াবে। সব মিলিয়ে একীভূত করণের আগে কোম্পানি দুটির বর্তমানে মোট শেয়ারের মূল্য ৬২৫ কোটি ৭৩ লাখ ১৪ হাজার ১৮০ টাকা থেকে কমে একীভূত করণের পরে ৩০৩ কোটি ৪৫ লাখ ২১ হাজার ৯০ টাকায় দাঁড়াবে বলে ডিএসইকে জানায় কোম্পানি কর্তৃপক্ষ।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.