৩ বার ভোটাভুটির পরেও স্পিকার বানাতে ব্যর্থ ট্রাম্পের দল

আমেরিকায় গত একশ বছরে কংগ্রেসের ইতিহাসে এমন হয়নি। স্পিকার নির্বাচনের জন্য তিনবার ভোটাভুটি হলো। তারপর কেউ স্পিকার নির্বাচিত হতে পারলেন না। হাউস অফ রিপ্রেজেন্টেটিভস মুলতুবি ঘোষণা করতে হলো।

আর এই ঐতিহাসিক ঘটনাটি ঘটার কারণ, ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির মধ্যে মধ্যপন্থি এবং দক্ষিণপন্থিদের লড়াই। দলের এই আড়াআড়ি বিভাজনের ফলেই প্রথম দিনে অন্তত ম্যাকার্থি স্পিকার হতে পারেননি। তিনবার ভোটাভুটির পরেও নয়। মধ্যবর্তী নির্বাচনের পর রিপাবলিকানরা হাউসে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। আশা করা হয়েছিল, তারা এদিন জয়োৎসব পালন করবে। কিন্তু দিনের শেষে দেখা গেল, দলে বিদ্রোহ হয়েছে। যে ম্যাকার্থির স্পিকার হওয়ার কথা ছিল, তিনি ইতিহাসে নাম তুলে ফেলেছেন, তবে অন্য কারণে।

ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ম্যাকার্থি বুধবার স্পিকার হতে পারবেন কি না, সেটা পরের প্রশ্ন, তবে মঙ্গলবারের ঘটনা একটা স্পষ্ট ইঙ্গিত দিয়েছে, তিনি যদি স্পিকার হনও, তাহলেও তাকে রিপাবলিকানদের বিদ্রোহী নেতাদের সামলাতে হবে। সেই কাজটা সহজ হবে না। রিপাবলিকান দলে মধ্য ও দক্ষিণপন্থিদের লড়াই চলতেই থাকবে।

এবার হাউসে রিপাবলিকানদের বিপুল সংখ্যাগরিষ্ঠতা নেই। তারা মাত্র কয়েকটি আসন বেশি জিতে ডেমোক্র্যাটদের পিছনে ফেলেছে। এই অবস্থায় দলের মধ্যে মধ্যপন্থি ও দক্ষিণপন্থিদের লড়াই একেবারে সামনে এসে পড়েছে। বেশ কিছুদিন ধরে এই লড়াই চলছিল। স্পিকার নির্বাচনকে কেন্দ্র করে তা তীব্র হয়েছে।

তবে এক রাজনৈতিক লবিস্ট জানিয়েছেন, ম্যাকার্থি নিজেও এই হারের জন্য দায়ী। তিনি সকলের সঙ্গে সুসম্পর্ক রেখে চলেন না। কিছু নেতা তাকে ঘিরে থাকেন। দলের মধ্যে তিনি প্রচুর শত্রু তৈরি করেছেন। এই অবস্থায় তিনি বিক্ষুব্ধদের সঙ্গে আলোচনায় বসেছিলেন, তাদের ভোট পাওয়ার জন্য কিছু দাবি মেনে নেয়ার ইঙ্গিত দিচ্ছিলেন। তিনি স্পিকার হওয়ার জন্য মরিয়া চেষ্টা করছেন, সেটাও সামনে আসছিল।

ম্যাকার্থি দলের বিদ্রোহীদের ক্ষোভ দূর করে বুধবার জিততে পারেন। তিনি দলের দ্বিতীয় কোনো প্রার্থীকে সমর্থন জানাতে পারেন। আবার রিপাবলিকানদের পাঁচজন সদস্য যদি ডেমোক্র্যাট প্রার্থীকে ভোট দেন, তাহলে তিনি জিতে যাবেন।

প্রথম বিকল্পের ক্ষেত্রে তিনি বিক্ষুব্ধদের বিভিন্ন কমিটির প্রধান করার প্রতিশ্রুতি দিতে পারেন। যদি কিছু সদস্য হাউসে না আসেন, তাহলেও ম্যাকার্থি জিততে পারেন। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.