এশিয়া কাপ ও বিশ্বকাপ ইস্যুতে সুর বদলাল পাকিস্তান

এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না ভারত, বিসিসিআই সচিব এবং এসিসি সভাপতির এমন মন্তব্যের পর ভারতকে ‘হুমকি’ দিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সদ্যই সভাপতির পদ হারানো রমিজ রাজা জানিয়েছিলেন, ভারত না এলে ২০২৩ বিশ্বকাপ খেলতে বিরাট কোহলিদের দেশে যাবেন না বাবর আজমরা। তবে নতুন সভাপতি এসেই এশিয়া কাপ ও বিশ্বকাপ ইস্যুতে সুর বদলে ফেলেছেন।

২০২৩ সালে এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে পাকিস্তান। তারা আয়োজক হওয়ার পর থেকেই আলোচনায় ছিল সেখানে ভারতে খেলতে যাবে তো? পাকিস্তান স্বপ্ন দেখতে থাকলেও সেটা যে পূরণ হচ্ছে না তা আগেই জানিয়ে দিয়েছেন জয় শাহ। বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভার পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জয় শাহ বলেছিলেন, ‘২০২৩ এশিয়া কাপ নিরপেক্ষ ভেন্যুতে হবে। আমি এসিসি সভাপতি হিসেবে এটা বলছি। আমরা (ভারত) সেখানে (পাকিস্তানে) যেতে পারি না, তারা এখানে আসতে পারে না। অতীতেও এশিয়া কাপ নিরপেক্ষ ভেন্যুতে হয়েছে।’

জয় শাহর এমন বক্তব্যের পর পিসিবি আনুষ্ঠানিকভাবে বিবৃতি দিয়েছিল। পিসিবি জানায়, এই ধরনের বিবৃতিগুলির সামগ্রিক প্রভাব এশিয়ান ও আন্তর্জাতিক ক্রিকেট সম্প্রদায়কে বিভক্ত করতে পারে। ২০২৩ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপের জন্য পাকিস্তানের ভারত সফর এবং ২০২৪-২০৩১ চক্রে ভারতে আইসিসির অন্যান্য ইভেন্টগুলিকে প্রভাবিত করতে পারে এটি।

পিসিবির সভাপতি পদে বদল আসতেই অবশ্য খানিকটা সুর বদলে গেছে। নতুন সভাপতি নাজাম শেঠি বলেন, ‘এশিয়া কাপের ব্যাপারে আমি এসিসিতে গিয়ে দেখবো আসলে কি অবস্থা। খেলার স্বার্থে আমরা একটি সিদ্ধান্ত নেবো। আমাদের দেখতে হবে অন্য বোর্ডের অবস্থান কী। আমাদের সবাইকে নিয়ে খেলতে হবে। আমরা এমন কোন সিদ্ধান নেবো না যা বিচ্ছিন্নতার কারণ হতে পারে।’

এশিয়া কাপ শেষ হওয়ার পরের মাসে ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। সেখানে পাকিস্তান যাবে কিনা এমন প্রশ্ন ছুঁড়ে দেয়া হয়েছিল পিসিবি সভাপতিকে। শেঠি অবশ্য সেটি ঠেলে দিয়েছেন পাকিস্তানের সরকারের কাছে। তিনি জানান সরকার যে সিদ্ধান্ত নেবে তারা সেটাই করবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.