শততম টেস্টে ওয়ার্নারের সেঞ্চুরি

লুঙ্গি এনগিদির ব্যাক অফ লেংথ ডেলিভারিতে একটু লাফিয়ে উঠা বল খানিকটা অস্বস্তি নিয়েই খেলতে হলো ডেভিড ওয়ার্নারকে। স্লিপের পাশ দিয়ে গিয়ে বল বাউন্ডারি ছুঁতেই এনগিদির মাথায় হাত। তখন উইকেটের আরেকপ্রান্তে হাঁটু গেঁড়ে উল্লাসে ব্যস্ত ডাবল সেঞ্চুরি তুলে নেয়া ওয়ার্নার। নিজের শততম টেস্ট খেলতে নেমে জো রুটের পর দ্বিতীয় ব্যাটার হিসেবে ডাবল সেঞ্চুরি পেলেন অস্ট্রেলিয়ার এই ওপেনার।

লম্বা সময় ধরেই টেস্ট ক্রিকেটে রান পাচ্ছিলেন না ওয়ার্নার। ২০২০ সালের পর থেকে সেঞ্চুরিও মিলছিল না অভিজ্ঞ এই ব্যাটারের ব্যাটে। রানখরায় ভুগতে থাকায় বেশ কিছুদিন ধরেই সমালোচনা হচ্ছিল তার। সব সমালোচনাকে পেছনে ফেলে মেলবোর্ন টেস্টে ব্যাট হাতে রানের ফোয়ারা ছুঁটালেন তিনি। আগেরদিন ৩২ রানে অপরাজিত থাকা ওয়ার্নার এদিন সেঞ্চুরি ছুঁয়েছেন ১৪৪ বলে। অস্ট্রেলিয়ার দ্বিতীয় এবং বিশ্বের দশম ক্রিকেটার হিসেবে নিজের শততম টেস্টে সেঞ্চুরি পেয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে এর আগে সেঞ্চুরি ছিল রিকি পন্টিংয়ের। ইংল্যান্ডের তিনজন, পাকিস্তান, অস্ট্রেলিয়া, সাউথ আফ্রিকার দুজন করে ক্রিকেটারের শততম টেস্টে সেঞ্চুরি আছে।

ওয়েস্ট ইন্ডিজের মাত্র একজন ক্রিকেটারের সেঞ্চুরি আছে। ওয়ার্নার ছাড়া শততম টেস্টে সেঞ্চুরি করা ক্রিকেটাররা হলেন কলিন কাউড্রে, জাভেদ মিয়াঁদাদ, গর্ডন গ্রিনিজ, অ্যালেক্স স্টুয়ার্ট, ইনজামাম উল হক, রিকি পন্টিং, গ্রায়েম স্মিথ, হাশিম আমলা, রুটের।

এদিকে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে নিজের শততম ওয়ানডে এবং টেস্টে সেঞ্চুরি পেয়েছেন ওয়ার্নার। এর আগে এমন কীর্তি ছিল কেবল ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার গ্রিনিজের। সেঞ্চুরিতেই থেমে থাকেননি ওয়ার্নার। ২২২ বলে দেড়শ ছোঁয়া বাঁহাতি এই ওপেনার ডাবল সেঞ্চুরি করেছেন ২৫৪ বলে। দ্বিতীয় ক্রিকেটার হিসেবে নিজের শততম টেস্টে ডাবল সেঞ্চুরি করলেন ওয়ার্নার। এর আগে ২০২১ সালে ভারতের বিপক্ষে অপরাজিত ২১৮ রানের ইনিংস খেলেছিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক রুট। আর উদযাপনের সময় ক্র্যাম্প ওয়ার্নার মাঠ ছাড়েন ২০০ রানে অপরাজিত থেকে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.