ওয়ার্নের নামে অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার

২০০৬ সালে অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের স্বীকৃতি পেয়েছিলেন শেন ওয়ার্ন। এবার প্রয়াত এই স্পিনারের নামকে সেই স্বীকৃতির সঙ্গে যুক্ত করা হয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) অ্যাওয়ার্ডে সেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারের আনুষ্ঠানিক নাম এখন ‘শেন ওয়ার্ন মেন’স টেস্ট ক্রিকেটার অব দা ইয়ার।’

অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারকে দেওয়া হয় ‘অ্যালান বোর্ডার মেডেল।’ এরপরই সবচেয়ে মর্যাদাপূর্ণ স্বীকৃতি বর্ষসেরা টেস্ট ক্রিকেটার, যেটির সঙ্গে এখন উচ্চারিত হবে ওয়ার্নের নাম। মেলবোর্নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার বক্সিং ডে টেস্টের প্রথম দিনে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী টড গ্রিনবার্গ যৌথভাবে দেন এই ঘোষণা।

হকলি বলেন, অস্ট্রেলিয়ার সর্বকালের সেরাদের একজন হিসেবে এটি খুবই উপযুক্ত যে, টেস্ট ক্রিকেটের প্রতি শেন ওয়ার্নের অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার আমরা তার নামে চিরস্থায়ী করে রাখছে।

একসময় টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন ওয়ার্ন। পরে মুত্তিয়া মুরালিধরন তাকে ছাড়িয়ে শেষ করেন ৮০০ উইকেট নিয়ে। ৭০৮ উইকেট নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট এখনও ওয়ার্নেরই। ৬৭৫ উইকেট নিয়ে অবশ্য তার কাছাকাছি চলে এসেছেন জেমস অ্যান্ডারসন। এদিকে গতবার বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন ট্রাভিস হেড। এবার এই লড়াইয়ে আছেন মার্নাস লাবুশেন, উসমান খাওয়াজা ও ন্যাথান লায়ন। আগামী ৩০ জানুয়ারি এই অ্যাওয়ার্ডের এ বছরের নাম ঘোষণা করবে সিএ।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.