রেহান আহমেদের রেকর্ড, উল্লাসের অপেক্ষায় ইংল্যান্ড

করাচিতে সহজ লক্ষ্য তাড়ায় ইংল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ১১২ রান। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার উল্লাসে মাততে বেন স্টোকসদের চাই আর কেবলই ৫৫ রান। হাতে ৮ উইকেট আরও দুদিন। এদিকে সবচেয়ে কম বয়সে ইংলিশ ক্রিকেটার হিসেবে করাচিতে টেস্ট অভিষেকের কীর্তি গড়েছেন রেহান আহমেদ। অভিষেক ম্যাচে গড়লেন সবচেয়ে কম বয়সে ৫ উইকেট নেয়ার কীর্তিও। প্যাট কামিন্সের রেকর্ড ভাঙার দিনে পাকিস্তানকে আটকে দিলেন ডানহাতি এই লেগ স্পিনার।

জয়ের জন্য ১৬৭ রান তাড়ায় ইংল্যান্ডকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার বেন ডাকেট এবং জ্যাক ক্রলি। শুরু থেকেই আক্রমণাত্বক ব্যাটিং করতে থাকেন তারা দুজন। উদ্বোধনী জুটিতে তারা দুজনে মিলে যোগ করেন ৮৭। ক্রলি ও ডাকেটের জুটি ভাঙেন আবরার আজমেদ। ডানহাতি এই লেগ স্পিনারের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে সাজঘরে ফিরতে হয়েছে তাকে। তিনে নেমে সুবিধা করতে পারেননি রেহান। আবরারের বলে বোল্ড হওয়ার আগে করেছেন মাত্র ১০ রান। তবে দারুণ ব্যাটিংয়ে ৩৮ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন ডাকেট। শেষ দিকে তাকে সঙ্গ দিয়েছেন স্টোকস। তৃতীয় দিন শেষে ডাকেট ৫০ এবং স্টোকস অপরাজিত রয়েছেন ১০ রানে।

এর আগে বিনা উইকেটে ২১ রান নিয়ে ব্যাটিং শুরু করে পাকিস্তান। দারুণ ব্যাটিংয়ে উদ্বোধনী জুটি পঞ্চাশ পেরিয়ে যাওয়ার পর জ্যাক লিচকে রিভার্স সুইপ করতে গিয়ে উইকেট দিয়ে আসেন শান মাসুদ। বাঁহাতি এই ব্যাটার আউট হয়েছেন ২৪ রানে। একই ওভারে সাজঘরে ফিরেছেন আজহার আলী। ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামা অভিজ্ঞ এই ব্যাটার এদিন খালি হাতেই ফিরে গেছেন।

লিচকে উইকেট দিয়েছেন ওপেনার আব্দুল্লাহ শফিকও। বাঁহাতি এই স্পিনারের বলে লেগ বিফোর উইকেট হয়ে ২৬ রানে প্যাভিলিয়নের পথে হেঁটেছেন তিনি। এরপর অবশ্য পাকিস্তানকে টেনে তোলার চেষ্টা করেন বাবর আজম ও সৌদ শাকিল। তবে দুজনেই হাফ সেঞ্চুরি তুলে নেয়ার পর বিদায় নিলে আবারও ব্যাটিং ধস হয় পাকিস্তানের। শেষ পর্যন্ত স্বাগতিকরা থামে ২১৬ রানে। তাতে ইংলিশদের লক্ষ্য দাঁড়ায় ১৬৭ রান। ইংল্যান্ডের হয়ে রেহান পাঁচটি এবং লিচ নিয়েছেন তিনটি উইকেট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.