অভিষেকেই রেকর্ড ভেঙে ইতিহাসে রেহান আহমেদ

সাদা পোশাকে ইংল্যান্ডের হয়ে খেলতে নামার সঙ্গে সঙ্গেই ইতিহাসের পাতায় নাম লেখিয়েছিলেন। সবচেয়ে কম বয়সী ইংলিশ ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেক হয়েছিল তার। এরপর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট শিকার করে সাদা পোশাকের অভিষেকটা রাঙালেন রেহান আহমেদ।

করাচি টেস্টে খেলতে নেমে প্রথম ইনিংসে ২ উইকেট শিকার করেছিলেন রেহান। তবে দ্বিতীয় ইনিংসে আরও দুর্বোধ্য হয়ে উঠেন এই তরুণ স্পিনার। এবার তার ঘূর্ণি জালে ধরা পড়েন পাকিস্তানের পাঁচ ব্যাটার। আর তাতেই ইতিহাস গড়েন তিনি। টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে অভিষেকেই ৫ উইকেট শিকার করেন রেহান।

পাকিস্তানের বিপক্ষে এই রেকর্ড গড়ার দিনে রেহানের বয়স ছিল ১৮ বছর ১২৬ দিন। এই রেকর্ড এতদিন ছিল প্যাট কামিন্সের দখলে। অজি অধিনায়ক ২০১১ সালে সাউথ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গ টেস্টে ১৮ বছর ১৯৩ দিন বয়সে এই রেকর্ড গড়েছিলেন। বয়স ১৯ পেরোনোর আগেই ইনিংসে ৫ উইকেট শিকারের কীর্তি আছে আরও তিনজনের। পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহিদ আফ্রিদি ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে করাচি টেস্টে ১৮ বছর ২৩৫ দিন বয়সে ৫ উইকেট পেয়েছিলেন।

তাছাড়া বাংলাদেশী স্পিনার নাঈম হাসান ২০১৮ সালে চট্টগ্রাম টেস্টে ১৮ বছর ২৮৩ দিন বয়সে ক্যারিবিয়ানদের বিপক্ষে ৬১ রানে শিকার করেছিলেন ৫ উইকেট। এই তালিকার বাকি একজন হলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহিদ নাজির।

অভিষেকেই বাজিমাত করা রেহান বয়স ভিত্তিক দলেও নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছেন। ১৩ বছর বয়সী রেহানকে একবার নেটে বোলিং করতে দেখেছিলেন শেন ওয়ার্ন। তখন তিনি বলেছিলেন, ‘আমি তোমার ওপর লক্ষ রাখতে চাই। আমার ধারণা খুব দ্রুতই তোমার ম্যাচের ধারাভাষ্য দেব আমরা। আমার ধারণা তুমি ১৫ বছর বয়সেই প্রথম শ্রেণির ক্রিকেট খেলে ফেলবে!’

এত বড় মাপের একজন কিংবন্তির থেকে এমন প্রশংসার গুরুত্ব সেই সময়টায় রেহান হয়তো অতটা বুঝেননি। তবে নিজের পারফরম্যান্স দিয়ে প্রামণ করেছেন, সেদিন এক বিন্দুও বেশি বলেননি ওয়ার্ন। আর যাই হোক প্রায়াত এই কিংবদন্তি স্পিনার একজন তরুণ স্পিনারকে চিনতে ভুলতে করতে পারেন না! অবশ্য ওয়ার্নের প্রথম কথাটি সত্যি করতে পারেননি রেহান। ১৫ বছরে নয়, ১৮ বছর বয়সে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছে তার। তবে ঠিকই টিন এইজার হিসেবে ইংলিশদের হয়ে সাদা পোশাকে অভিষেক হয়েছে রেহানের।

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.