২ দিনে শেষ টেস্ট, পন্টিংয়ের খোঁচা

সাউথ আফ্রিকা ১৫২ রানে অল আউট হওয়ার পর নিজেদের প্রথম ইনিংসে ২১৮ রান তোলে অস্ট্রেলিয়া। জবাবে ৯৯ রানে অল আউট হয় সাউথ আফ্রিকা। এরপর শেষ ইনিংসে ৩৪ রানের লক্ষ্যে পৌঁছাতে চার উইকেট হারায় অজিরা! আর তাতে দুদিনেই শেষ হয়ে গেলো ব্রিসবেন টেস্ট!

এই টেস্টের পরিসংখ্যান দেখলেই যেকোনো বুঝতে পারবে এখানে কতটা দাপট দেখিয়েছে দুদলের পেসাররা। তবে এমনটা কিন্তু নয় যে, অস্ট্রেলিয়া কিংবা সাউথ আফ্রিকার ব্যাটিং লাইন আপ বিশ্বমানের ছিল না। গ্যাবায় পেস স্বর্গে ব্যাটাররা ছিলেন অসহায়। প্রথম ইনিংসে সাউথ আফ্রিকা দেড়শো রান তুলতে পারলেও দ্বিতীয় ইনিংসে তারা অলআউট হয়েছে একশোর আগেই। এদিকে অজি ব্যাটাররা যে স্বস্তিতে ছিলেন সেটাও কিন্তু না। তারা প্রথম ইনিংসে কোনোরকমে দুইশো রান পার করে। আর দ্বিতীয় ইনিংসে ৩৪ রানের লক্ষ্য ছুঁতে গিয়েও ৪ উইকেট হারিয়ে বসে।

গ্যাবার এমন উইকেটের কারণে দুই দিনের বেশি টিকেনি টেস্ট ম্যাচটি। তাই এই উইকেটের সমালোচনা করেছেন অনেকেই। রিকি পন্টিং বলেন, ‘এমন সবুজ উইকেট আমি কখনোই আর দেখিনি। দুই দলের বোলাররাই বিশ্বমানের এতে কোনো সন্দেহ নেই। কিন্তু আমি মনে করি, ব্যাটাররাও খারাপ ছিল না।’ ৩৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে কাগিসো রাবাদার তোপের মুখে পড়েছিল অজিরা। যেখানে উসমান খাওয়াজা (২), ডেভিড ওয়ার্নার (৩), স্টিভ স্মিথ (৬) ও ট্রাভিস হেডের (০) মতো তারকারাও দাঁড়াতেই পারেননি। তাদের সবাইকেই বিদায় করেন প্রোটিয়া পেসার রাবাদা।

টেস্ট ক্রিকেটে গড়-পড়তা মানের নিচের উইকেট বানানো হলে স্টেডিয়ামকে ডিমেরিট পয়েন্ট দেয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এই টেস্টের উইকেটের কারণেও ডিমেরিট পয়েন্ট পেতে পারে গ্যাবার উইকেট। তবে এব্যাপারে এখনও কিছু জাননি ম্যাচ রেফারি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.