২ দিনেই শেষ ব্রিসবেন টেস্ট

সাউথ আফ্রিকা ১৫২ রানে অল আউট হওয়ার পর নিজেদের প্রথম ইনিংসে ২১৮ রান তোলে অস্ট্রেলিয়া। জবাবে ৯৯ রানে অল আউট হয় সাউথ আফ্রিকা। শেষ ইনিংসে ৩৪ রানের লক্ষ্যে পৌঁছাতে চার উইকেট হারায় অজিরা!

এতে দুদিনেই শেষ হয়ে গেলো ব্রিসবেন টেস্ট! গ্যাবায় সাউথ আফ্রিকাকে ৬ উইকেটে হারাল অস্ট্রেলিয়া। প্রথম দিনের পর দ্বিতীয় দিনেও আলো ছড়ালো দুই দলের পেসাররা। আর তাতে শেষ হাসি হাসল স্বাগতিক দলের পেসাররাই!

প্রথম ইনিংসে পাঁচ উইকেটে ১৪৫ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে অস্ট্রেলিয়া। এ দিনও শুরু থেকে ভুগতে থাকে তারা। দলীয় ১৮২ রানের মধ্যে বিদায় নেন ক্যামেরন গ্রিন ও ট্রাভিস হেড। ১৯ বলে ১৮ রান করা গ্রিনকে ফেরান মার্কো জানসেন। ৯৬ বলে ৯২ রান তোলা হেডকেও প্যাভিলিয়নের পথ দেখান তিনি। তারপর অ্যালেক্স ক্যারি ও মিচেল স্টার্কের ব্যাটে কিছুক্ষণ স্বস্তিতে ছিল অজিরা। এই দুজন মিলে রানের খাতায় যোগ করেন ৩১ রান।

লুঙ্গি এনগিদির বলে স্টার্ক কট এন্ড বোল্ড হলে আবারও খেই হারায় অজিরা। দলীয় ২১৪ রানে স্টার্ককে হারানোর পর সেভাবে রান তুলতে পারেনি অজিরা। ৩০ বলে ১৪ রান করেন স্টার্ক। ক্যারির ব্যাটে আসে ৩০ বলে ২২ রানের অপরাজিত ইনিংস। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে আবারও অজি পেসারদের আক্রমণের মুখে পড়ে সাউথ আফ্রিকার ব্যাটাররা। অধিনায়ক ডিন এলগারকে মাত্র ২ রানে বিদায় করেন প্যাট কামিন্স। এরপর র‍্যাসি ভ্যান ডার ডাসেনকে শুন্য রানে বোল্ড করেন স্টার্ক।

ব্যাটারদের নিয়মিত আসা যাওয়ায় দুই অঙ্ক ছুঁতে পেরেছেন কেবল তিন প্রোটিয়া ব্যাটার। টেম্বা বাভুমা করেন ৬১ বলে ২৯, কেশব মহারাজ করেন ১৮ বলে ১৬ এবং খায়া জন্ডো ৮৫ বলে ৩৬ রান করে অপরাজিত ছিলেন শেষ পর্যন্ত। তার ব্যাটেই মূলত ইনিংস পরাজয় এড়িয়ে যেতে পেরেছে প্রোটিয়ারা। অস্ট্রেলিয়ার হয়ে ৪২ রান খরচায় পাঁচ উইকেট নেন কামিন্স। দুটি করে উইকেট নেন স্টার্ক ও স্কট বোল্যান্ড। পেসারদের এমন সাফল্যের দিনে ১৭ রান খরচায় এক উইকেট নেন স্পিনার নাথান লায়ন।

৩৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে কাগিসো রাবাদার তোপের মুখে পড়ে অজিরা। একে একে উসমান খাওয়াজা (২), ডেভিড ওয়ার্নার (৩), স্টিভ স্মিথ (৬) ও ট্রাভিস হেডকে (০) বিদায় করেন রাবাদা। ১৬ বলে ৫ রানে থেকে দলের জয় নিশ্চিত করেন মারনাস ল্যাবুশেন। অতিরিক্তর খাতা থেকে আসে ১৯ রান! মাত্র ১৩ রান দিয়ে চার উইকেট নেন রাবাদা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.