ফের রাওয়ালপিন্ডিকে ডিমেরিট পয়েন্ট দিলো আইসিসি

রাওয়ালপিন্ডির নিষ্প্রভ উইকেটে বোলারদের জন্য বাড়তি কিছুই ছিল না। এমন ব্যাটিং স্বর্গে ম্যাচ গড়িয়েছে পঞ্চম দিন পর্যন্ত। যদিও শেষ রক্ষা হয়নি বাবর আজমের দলের। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট হারের পর রাওয়ালপিন্ডির উইকেট নিয়েও সমালোচনা শুনতে হচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি)।

ম্যাচ শেষ হওয়ার পর রাওয়ালপিন্ডির উইকেটকে গড়পড়তা মানের চেয়েও নিচু মানের বলেছে ইন্টারন্যাশনাল ক্রিকেটের (আইসিসি) ম্যাচ রেফারি অ্যান্ড্রি পাইক্রফট। সেই সঙ্গে রাওয়ালপিন্ডির উইকেটকে একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

পাইক্রফট বলেন, ‘এটা খুবই ফ্ল্যাট উইকেট। যেখানে কোনো ধরনের বোলাররাই সুবিধা পায়নি। এ কারণেই দুই দলের ব্যাটাররাই দ্রুত রান তুলেছে এবং বড় সংগ্রহ গড়েছে।’

উইকেটকে গড়পড়তা মানের নিচে বললেও রাওয়ালপিন্ডির আউটফিল্ড নিয়ে কোনো অভিযোগ নেই আইসিসির। উইকেটের মানের ওপর নির্ভর করে কখনও কখনও ৩-৫ ডিমেরিট পয়েন্টও দেয়া হয়ে থাকে।

এর আগেও ডিমেরিট পয়েন্ট পেয়েছে রাওয়ালপিন্ডির উইকেট। গত মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচেও একই কারণে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিল এই মাঠ। সেই ম্যাচে দুই দল মিলিয়ে ৫ দিনে করেছিল ১১৮৭ রান। অপরদিকে বোলাররা শিকার করতে পেরেছিলেন কেবল ১৪ উইকেট। সবমিলিয়ে রাওয়ালপিন্ডির উইকেটের পাশে এখন দুটি ডিমেরিট পয়েন্ট জমা পড়েছে। আইসিসির নিয়ম অনুযায়ী, যদি কোনো ভেন্যু ৫টি ডিমেরিট পয়েন্ট পায় তাহলে সেটি ১২ মাসের জন্য আন্তর্জাতিক কোনো ম্যাচ আয়োজন করতে পারে না।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.