পঞ্চগড়ে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ পালিত

প্রগতিশীল প্রযুক্তি, অন্তর্ভুক্তিমূলক উন্নতি’ এই প্রতিপাদ্য নিয়ে আজ পঞ্চগড়ে উদযাপিত হয়েছে ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২২।

দিবসটি উদযাপন উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের সহযোগিতায় জেলা প্রশাসন সোমবার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পপুস্পস্তবক অর্পণ, র‍্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করে।

সকালে পঞ্চগড় সার্কিট হাউজ চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামে নেতৃত্বে বিভিন্ন দপ্তর প্রধানসহ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা পুস্পস্তবক অর্পণ করেন। পরে দেশ ও জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত শেষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধানসড়ক ঘুরে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘প্রগতিশীল প্রযুক্তি, অন্তর্ভুক্তিমূলক উন্নতি’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম ডিজিটাল বাংলাদেশ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

জহুরুল ইসলাম বলেন, ‘২০০৮ সালে আওয়ামী লীগ তাদের নির্বাচনি ইশতেহারে লেখে, ২০২১ সালের লক্ষ্য ডিজিটাল বাংলাদেশ। পরবর্তী সময়ে এসে রূপকল্প-২০২১ ঠিক করা হয়। তথ্য প্রযুক্তির সেবা জনগণের দোরগড়ায় চলে গেছে। মানুষ এখন ঘরে সেই সেবা পাচ্ছে। হাতের মুঠোয় এখন বিশ্ব।’

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার সফলভাবে বাস্তবায়নের পর সরকার এখন নতুন কর্মসূচি নিয়ে অগ্রসর হচ্ছে। সেটি হচ্ছে স্মার্ট বাংলাদেশ। স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি- এ চার মূলভিত্তির ওপর গড়ে উঠবে ২০৪১ সাল নাগাদ একটি সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিদীপ্ত, জ্ঞানভিত্তিক, উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ।

স্থানীয় সরকারি বিভাগের উপপরিচালক আজাদ জাহানের সভাপতিত্বে আলোচনা সভায় পুলিশ সুপার এসএম সিরাজুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক দীপঙ্কর কুমার রায় বক্তব্য প্রদান করেন।

অর্থসূচক/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.