‘কোহলির ১০০ সেঞ্চুরির চেয়ে ভারতের ট্রফি জেতা গুরুত্বপূর্ণ’

গেল টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের সেঞ্চুরির খরা বেশ ভালোভাবেই কাটিয়েছেন বিরাট কোহলি। আস্তে আস্তে আবারও শচিন টেন্ডুলকারের একশ সেঞ্চুরির রেকর্ড ভাঙার দিকে চলছেন তিনি।

লম্বা সময় ধরে আইসিসির কোনও ধরনের শিরোপা জিততে পারেনি ভারত। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পর আইসিসির কোনও আসরেই রঙ ছড়াতে পারেনি দলটি।

পাকিস্তানের সাবেক অধিনায়ক রশিদ লতিফের মতে এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে সত্যিকারের দাপট দেখাতে হলে আইসিসির শিরোপা জেতা ছাড়া অন্য কোনো উপায় নেই ভারতের। এমনকি নিজ ইউটিউব চ্যানেলে রশিদ লতিফ বলেন, ‘এখন সেঞ্চুরির সংখ্যা গণনার সময় না, এটা কোন ব্যাপার না। তাদের শিরোপা জিততে হবে। ভারত ট্রফি জেতার অনেক বছর হয়ে গেল। কোহলি ১০০, এমনকি ২০০ সেঞ্চুরিই করুক না কেন, ভারতীয় ক্রিকেটে তা গুরুত্বপূর্ণ নয়। ভক্তদের প্রয়োজন শিরোপা। আর্থিক দিক থেকে দেখলে, আইপিএল এবং ভারতীয় ক্রিকেট অনেক এগিয়ে গেছে। কিন্তু এখন ভক্ত এবং মিডিয়ার চাপ রয়েছে, তারা শিরোপা চায়। কোহলি চাইলে ১০০ সেঞ্চুরি করতেই পারে, কিন্তু চাহিদা বদলেছে। এশিয়া কাপ শেষ, চ্যাম্পিয়ন্স ট্রফি, ২০১৯ বিশ্বকাপ, শেষ দুইটা টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১০০ সেঞ্চুরির মাহাত্ম্য আছে, তবে ভারত এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের একটা শিরোপা জিততে হবে।’

মাত্র একদিন আগেই বাংলাদেশের বিপক্ষে আবারও সেঞ্চুরি হাঁকান কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে এটা কোহলির ৭২তম সেঞ্চুরি। আন্তর্জাতিক সেঞ্চুরির দিক থেকে ইতোমধ্যেই অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে ছাড়িয়ে গেছেন তিনি। তার সামনে এখন কেবলই শচিন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.