নেতৃত্ব থেকে আজীবন নিষিদ্ধ করা ভুল, ওয়ার্নার ইস্যুতে স্মিথ

ডেভিড ওয়ার্নারকে নেতৃত্ব থেকে আজীবন নিষিদ্ধ করলেও কদিন আগে সেটা আপিল করার সুযোগ করে দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তবে আপিল করবেন না বলে ঘোষণা দিয়েছেন বাঁহাতি এই ওপেনার।

২০১৮ সালে কেপটাউন টেস্টে বল টেম্পারিং কাণ্ডের পর ওয়ার্নারকে আজীবনের জন্য অধিনায়কত্ব থেকে নিষিদ্ধ করে সিএ। এরপর পেরিয়ে গেছে বেশ কয়েক বছর। গত ফেব্রুয়ারি থেকেই ওয়ার্নারের নেতৃত্বের নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টি আলোচনায় আসে। এ নিয়ে দফায় দফায় বৈঠক করে সংশ্লিষ্টরা।

এরপর আইনে সংশোধন এনে বলা হয়, নিষেধাজ্ঞা থেকে মুক্তি লাভের জন্য আপিল বা আবেদন করতে পারেন বাঁহাতি এই ব্যাটার। যদিও আবেদন করবেন না বলে ঘোষণা দিয়েছেন তিনি নিজেই। আপিল না করলে নেতৃত্ব থেকে আজীবন নিষেধাজ্ঞা নিয়েই ক্রিকেট খেলতে হবে ওয়ার্নারকে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের পর স্মিথ বলেন, ‘আমার দৃষ্টিকোণ থেকে নেতৃত্বে আজীবন নিষিদ্ধ করা মৌলিকভাবে ভুল। ডেভিড (ওয়ার্নার) আমার মতো করেই দলের জন্য কাজ করেছে। আমরা জানি সে দলের একজন নেতা। মাঠের ভেতরে এবং বাইরে সে দারুণ কাজ করছে।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি ওয়ার্নার। দুই টেস্টের ৪ ইনিংসে ব্যাটিং করলেও কোন হাফ সেঞ্চুরির দেখা পাননি বাঁহাতি এই ওপেনার। পুরো সিরিজে সর্বোচ্চ ৪৮ রানের ইনিংস খেলা ওয়ার্নার রান করেছেন ১০২।

স্মিথ আরও বলেন, ‘এটা তার জন্য কঠিন ছিল। তার (ওয়ার্নার) জন্য কঠিন একটা সপ্তাহ। নিঃসন্দেহে এটা তার জন্যও বিভ্রান্তিকর। সে আমাদের পূর্ণ সমর্থন পেয়েছে। আশা করি ব্যাট হাতে সাউথ আফ্রিকার বিপক্ষে বড় সিরিজ দিতে পারবে।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.