রাজনীতির আকাশের ঘন মেঘ কাটবে সমঝোতায়: ওবায়দুল কাদের

বাংলাদেশের রাজনীতির আকাশে ঘন মেঘ ঘনীভূত হয়। আবার চট করে চলেও যায়। বিএনপির সমাবেশ নিয়ে একটা সমঝোতা আসবে বলে আশা প্রকাশ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

বিএনপির সমাবেশকে সামনে রেখে তিনি বলেন, বিরোধীদল শান্তিপূর্ণভাবে সমাবেশ করবে বলে আশা করছি। দলীয়ভাবে আমরা তাদের সঙ্গে কখনো সংঘাত সৃষ্টি করিনি, এমনকি আমরা সংঘাত চাই না। অলওয়েজ আই অ্যাম ইন্টারনাল অপটিমিস্টিক (আমি চিরন্তন আশাবাদী মানুষ)। সমাবেশ নিয়ে সমঝোতা হওয়ার বিষয়ে আমি আশাবাদী।

মন্ত্রী বলেন, জনগণের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। দলের পক্ষ থেকে আমি বলতে চাই, আমরা সরকারে আছি, আমরা কেন দেশের অশান্তি চাইবো? আতঙ্ক সৃষ্টি হয়, কেন এমন কাজ করবো? এখন যদি আতঙ্কের কোনো কাজ বা যদি কোনো উস্কানি দেওয়া হয়। আমাদের ওপর যদি ঝাঁপিয়ে পড়ে, আমরা কী চুপ করে বসে থাকবো?

ভারতের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতের ব্যাপারে তিনি বলেন, তিনি প্রথম এসেছেন, এটি সৌজন্য সাক্ষাৎ। এর ভেতরেও আমরা সবকিছু আলোচনা করেছি। সড়ক যোগাযোগ নিয়ে আমাদের কিছু প্রকল্প আছে। সেগুলোর অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। তিস্তা নদীর পানিবণ্টনের ব্যাপারে ভারতীয় হাইকমিশনার সর্বোচ্চ চেষ্টা করবেন।

ভারত বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন কেমন দেখতে চায় এবিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এসব কিছু নিয়ে কথা হয়নি। অহেতুক আমি মিথ্যা কথা বলবো কেন? তবে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। আমি বলেছি যে বিরোধী দল আন্দোলন করছে। তারা সরকারের পদত্যাগ চাচ্ছে। তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা নির্বাচন করবে না। ১০ ডিসেম্বরে বিএনপির মহাসমাবেশ নিয়েও কথা হয়েছে। সমাবেশের স্থান নিয়ে বিএনপি অনড়, সেটাও জানিয়েছি।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.