দখল করা ইউক্রেনের দোনবাসে যাবেন পুতিন

রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উপযুক্ত সময়ে দোনবাস এলাকা সফর করবেন বলে জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। সম্প্রতি ইউক্রেন থেকে দখল করে দোনবাসসহ কয়েকটি এলাকা নিজের সাথে যুক্ত করে রাশিয়া।

দিমিত্রি পেসকভ জানান, দোনবাস রাশিয়া ফেডারেশনের অংশ এবং অবশ্যই সেখানে সফরে যাবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পেসকভ গণমাধ্যমকে এই তথ্য জানালেও ঠিক কবে পুতিন সে সফর করবেন তার সুনির্দিষ্ট তারিখ জানাননি।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে আসছে রাশিয়া। সংঘাত বন্ধের জন্য মাঝে মাঝে কিছু উদ্যোগ লক্ষ্য করা গেলেও তা যথেষ্ট নয়। এরমধ্যে গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ইউক্রেন যুদ্ধ নিয়ে পুতিনের সঙ্গে আলোচনার জন্য শর্ত দিয়েছেন। জবাবে ক্রেমলিনের মুখপাত্র বলেছেন, প্রেসিডেন্ট পুতিন যেকোনো সংলাপের জন্য প্রস্তুত রয়েছেন কিন্তু ইউক্রেন থেকে রাশিয়া সেনা প্রত্যাহার করবে না। পুতিন নিজের দেশের স্বার্থ রক্ষার জন্য সব সময় আলোচনা করতে প্রস্তুত রয়েছেন।

ক্রেমলিনের মুখপাত্র আরও বলেন, যুক্ত হওয়া এলাকাগুলোকে রাশিয়া ফেডারেশনের অংশ হিসেবে মেনে নিতে আমেরিকার অস্বীকৃতি যেকোনো ধরনের সমঝোতাকে বাধাগ্রস্ত করছে। আমেরিকার এই অবস্থান আলোচনার অভিন্ন-ক্ষেত্র তৈরির বিষয়টিকে বিশেষভাবে জটিল করে তুলছে। খবর- পার্সটুডে

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.