বসা নিয়ে বাইডেন-পুতিনের পাল্টাপাল্টি শর্ত

ইউক্রেন যুদ্ধ বন্ধ করার লক্ষ্যে আলোচনায় বসা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া শর্ত প্রত্যাখ্যান করে পাল্টা শর্ত দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেছেন, ইউক্রেন থেকে এখনই সেনা প্রত্যাহার সম্ভব নয়; তবে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করা ইউক্রেনের প্রজাতন্ত্রগুলোকে স্বীকতি দিলে তিনি আলোচনায় বসতে পারেন।

গত বৃহস্পতিবার ওয়াশিংটন সফররত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনকে পাশে বসিয়ে বাইডেন ঘোষণা করেন, ইউক্রেনের চলমান সংঘাতের অবসান ঘটানোর একমাত্র উপায় দেশটি থেকে সব রুশ সেনা প্রত্যাহার করা। পুতিন যুদ্ধ বন্ধ করতে চাইলে তিনি তার সঙ্গে আলোচনায় বসতে রাজি আছেন।

বাইডেনের এ বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেকসভ বলেছেন, পুতিন আলোচনায় বসতে প্রস্তুত তবে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করবে না রাশিয়া। প্রেসিডেন্ট পুতিন রাশিয়ার স্বার্থ রক্ষা করার জন্য সব সময় আলোচনা বসতে প্রস্তুত থাকেন।

পুতিনের মুখপাত্র বলেন, আমেরিকা রাশিয়ার অন্তর্গত ‘নয়া এলাকাগুলোকে’ স্বীকৃতি না দেয়ার কারণে দু’পক্ষের মধ্যে কোনো সমঝোতা করা সম্ভব হচ্ছে না। এ বিষয়টি আলোচনার যেকোনো সম্ভবনাকে জটিল করে তুলছে। খবর- পার্সটুডে

রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার লক্ষ্যে গত সেপ্টেম্বর মাসে ইউক্রেনের লুহানস্ক ও দোনেস্ক প্রজাতন্ত্রের পাশাপাশি যাপোরিযিয়া ও খেরসন অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়। গণভোটের পর অক্টোবরে এক ডিক্রি জারি করে অঞ্চলেগুলোকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেন পুতিন। কিন্তু ইউরোপ ও পশ্চিমা দেশগুলোসহ কেউই এই অন্তর্ভুক্তির স্বীকৃতি দেয়নি।

 

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...