দেশের অর্থনীতি অনেক ভালো অবস্থানে: বিএসইসি চেয়ারম্যান

বাংলাদেশের অর্থনীতি অনেক ভালো অবস্থানে রয়েছে। জিডিপি এবং মাথাপিছু আয়ও বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বাংলাদেশ ও জাপানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তিতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন সংস্থা (বিডা) যৌথভাবে ‘ইনভেস্টমেন্ট ফ্লাশ মব’ নামে এক আলোচনা সভার আয়োজন করেছে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) জাপানের টোকিওতে এএনএ ইন্টারন্যাশনাল হোটেলে এটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের রেমিট্যান্সের পরিমাণ বাড়ছে। অনেক দেশের তুলনায় এখানে মূল্যস্ফীতি অনেক কম। বাংলাদেশ ও জাপানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। জাপানে রপ্তানির পরিমাণও বাড়ছে।

এসময় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি খাত ও শিল্পবিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেন, বাংলাদেশে জাপানি বিনিয়োগকারীদের জন্য প্রচুর সুযোগ রয়েছে। বর্তমানে দেশটির সঙ্গে আমাদের সম্পর্ক অনেক ভালো অবস্থানে রয়েছে।

এছাড়াও তিনি বলেন, সর্বপ্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাপান সফর করেন। এরপরে প্রধানমন্ত্রী শেখ হাসিন ৫ বার জাপান ভ্রমণ করেন। জাপানের সঙ্গে বাংলাদেশের খুবই ভালো অবস্থানে রয়েছে। ইতিমধ্যে দেশের অবকাঠামো খাতে জাপানি বিনিয়োগকারীরা যুক্ত হয়েছে। এসময় বিএসইসি ও বিডাকে এই আয়োজনের জন্য ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন। এছাড়া বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ।

এর আগে ২০২১ ও ২০২২ সালে এখন পর্যন্ত দুবাই, নিউইয়র্ক, ওয়াশিংটন, লস অ্যাঞ্জেলেস, সান্তাক্লারা, জুরিখ, জেনেভা, লন্ডন, ম্যানচেস্টার এবং আবুধাবিতে বিনিয়োগ সম্মেলন করেছে বিএসইসি।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.