ব্যাংকগুলোর সিএসআর ব্যয়ের ৫ শতাংশ যাবে শিক্ষা সহায়তা ট্রাস্টে

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের তহবিল বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এলক্ষ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) খাতে বরাদ্দ করা অর্থের ৫ শতাংশ এই তহবিলে অনুদান দিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (২৯ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা তহবিলের এ অর্থ প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট তহবিলের আকার বৃদ্ধিতে ইতিবাচক অবদান রাখবে। এর মাধ্যমে দেশের দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাজীবন নিরবচ্ছিন্ন করার মাধ্যমে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের জন্য উপযোগী মানব সম্পদ গঠনে সহায়ক হবে।

এতে আরও বলা হয়, প্রতি বছর পূর্ববর্তী বছরের ৩১ ডিসেম্বর ভিত্তিক নিরীক্ষিত বা অনিরীক্ষিত নিট মুনাফার ভিত্তিতে নির্ধারিত কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা বাজেট হতে ৫ শতাংশ অর্থ সংশ্লিষ্ট বছরের ৩০ মে তারিখের মধ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট তহবিলের ব্যাংক হিসাবে জমা করার নির্দেশনা প্রদান করা হলো।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.