যুদ্ধক্ষেত্র রাশিয়া-ইউক্রেন সংঘাতের ভাগ্য নির্ধারণ করতে পারবে না: তুরস্ক

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যকার চলমান সংঘাত নিরসনের জন্য অবশ্যই দেশ দুটিকে আলোচনার টেবিলে বসতে হবে, কোনভাবেই যুদ্ধক্ষেত্র এই সংকটের ভাগ্য নির্ধারণ করে দিতে পারবে না বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু।

রাজধানী আঙ্কারার বিলকেন্ট বিশ্ববিদ্যালয়ে এক সম্মেলনে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, সামরিক সংঘাত এই সমস্যার সমাধান আনতে পারবে না বরং শত্রুতা দীর্ঘায়িত করবে।

চাভুসওগ্লু বলেন, যেভাবেই হোক আলোচনার টেবিলে এই যুদ্ধের সমাপ্তি হতে হবে, তা না হলে এই যুদ্ধ দশকের পর দশক চলতে থাকবে।তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত বসন্তে দুই পক্ষ আলোচনা বাতিল করার আগ মুহূর্তে প্রায় যুদ্ধবিরতিতে পৌঁছে গিয়েছিল।

প্রথমদিকে রাশিয়া শান্তি চুক্তির ব্যাপারে আশাবাদী থাকলেও পরবর্তীতে আলোচনা ধ্বংসের জন্য ইউক্রেনকে অভিযুক্ত করে তা থেকে সরে দাঁড়ায়।এরপর থেকে কয়েকবারই রাশিয়া বলেছে, তারা আলোচনার জন্য প্রস্তুত রয়েছে কিন্তু ইউক্রেনের পক্ষ থেকে এ ব্যাপারে মিশ্র সংকেত দেয়া হয়েছে।

শেষ পর্যায়ে এসে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, প্রেসিডেন্ট পুতিন ক্ষমতা থেকে উৎখাত না হওয়া পর্যন্ত তারা মস্কোর সঙ্গে কোনো আলোচনায় বসবেন না। খবর- পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...