ফেসবুকে গুজব ছড়ানোয় বিএসইসির মামলা

পুঁজিবাজার নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর দায়ে মো. আবু রমিম নামের এক ব্যক্তির বিরুদ্ধে মামলার জন্য এজাহার করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। রাজধানীর শেরেবাংলা থানায় এ এজাহার করা হয়েছে।

আজ মঙ্গলবার বিএসইসির পক্ষে সংস্থাটির সহকারী পরিচালক মো. মাসুম বিল্লাহ এ এজাহার করেন।

বিডি স্টক ডিসকাশন নামের ফেসবুক পেইজের মাধ্যমে বাজারে গুজব ছড়ানো ও মূল্য কারসাজির চেষ্টা করার অভিযোগে আবু রামিমের বিরুদ্ধে ওই এজহার করা হয়।

এজাহারে বলা হয়, ফেনীর দাগনভূঞা এলাকার স্থায়ী মো. আবু রমিম সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুকে ‘বিডি স্টকস ডিসকাশন’ নামের একটি পেজ খুলে পুঁজিবাজারের স্থিতিশীলতা নষ্ট ও বিনিয়োগকারীদের প্রতারিত করতে নানা ধরনের তথ্য পরিবেশনের মাধ্যমে বিভ্রান্তি ছড়াচ্ছেন। অভিযোগে আরও বলা হয়, অভিযুক্ত ব্যক্তি বেআইনিভাবে লাভবান হওয়ার উদ্দেশ্যে বিনিয়োগকারীদের প্ররোচনা ও প্রলুব্ধ করে আসছেন। এ ধরনের কার্যকলাপ পুঁজিবাজারের বিনিয়োগকারী এবং রাষ্ট্রের স্বার্থবিরোধী। তাই অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেছেন অভিযোগকারী।

অভিযোগে আরও বলা হয়, অভিযুক্ত ব্যক্তি সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে পুঁজিবাজার নিয়ে যেসব কার্যকলাপ পরিচালনা করছেন, তা শুধু ফৌজদারি অপরাধ নয়, বিনিয়োগকারীদের আস্থা ও পুঁজিবাজারের স্থিতিশীলতা নষ্টের উপাদানও রয়েছে তাতে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বিএসইসির পক্ষ থেকে মামলার এজাহার করা হয়েছে। এখন সংশ্লিষ্ট থানা বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

তিনি বলেন, বিএসইসির একটি টিম নিয়মিত ফেসবুক পেজ ও গ্রুপ মনিটরিং করছে। সরকারের একাধিক গোয়েন্দা সংস্থাও এ বিষয়ে বিএসইসিকে সহায়তা করছে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.