৬ মাস পর ফের করোনায় মৃত্যু চীনে

আবার চীনে দ্রুত ছড়াচ্ছে করোনা। বেজিংয়ে করোনায় আক্রান্ত হয়ে ৮৭ বছর বয়সির মৃত্যু হয়েছে। এই মৃত্যু ও রোজ যেভাবে চীনে করোনা ছড়াচ্ছে, তা থেকে স্পষ্ট যে, আবার করোনার গ্রাসে পড়েছে চীন। বেজিংসহ দেশজুড়েই করোনার প্রসার রুখতে কড়াকড়ি করেছে তারা।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন রোববার ওই বৃদ্ধের মৃত্যুর কথা জানিয়ে বলেছে, ২৫ মে-র পর আবার করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেলেন। ছয় মাস আগে সাংহাইতে একজন মারা গেছিলেন।

বিশ্বে এখন করোনার প্রকোপ আগের থেকে অনেক কম। বিশ্বের বিভিন্ন দেশ এখন করোনাকে সঙ্গী করে বাঁচার নীতি নিয়েছে। কিন্তু চীন আগের মতোই ‘জিরো টলারেন্স’ নীতি নিয়ে চলেছে। তারা করোনা দেখা দিলেই নিভৃতবাসের ব্যবস্থা করছে। অসুস্থ মানুষের সঙ্গে কে কে সংস্পর্শে এসেছিলেন, তা খুঁজে বের করে তাদেরও কাোয়ারান্টিনে রাখছে। তারপরেও এতজন প্রতিদিন করোনায় আক্রান্ত হচ্ছেন।

এই মাসের গোড়ায় চীন বিদেশ থেকে যাত্রীরা আসলে বিমানবন্দরে কড়াকড়ি কম করে দেয়। নিভৃতবাসে থাকার সময়ও কমিয়ে দেয়া হয়। তবে তারা ‘জিরো কোভিড’ নীতি থেকে সরে আসেনি। রোববার বেজিংয়ে ৬২১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। বেজিংয়ের মানুষকে অন্য জেলায় না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। প্রচুর রেস্তোরাঁ, দোকান, শপিং মল, অফিস ও অ্যাপার্টমেন্ট ব্লক বন্ধ করে দেয়া হয়েছে। অনেক পার্ক, জিম, স্পোর্টস হল বন্ধ।

দক্ষিণের শহর গুয়ানঝাউ এখন করোনার হট স্পট। রোববার সেখানে আট হাজার জন করোনায় আক্রান্ত হয়েছেন। সেখানে ও হাইঝু জেলায় সকলের করোনা পরীক্ষা হচ্ছে। নানান কড়াকড়ি চালু করা হয়েছে। লকডজাউনও ঘোষণা করা হয়েছে। এর প্রতিবাদে মানুষ রাস্তায় নেমেছেন। সূত্র: ডিডাব্লিউ, এএফপি, এপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.