জাপানের সাগরে উত্তর কোরিয়ার মিসাইল

ফের জাপানের সমুদ্র লক্ষ্য করে মিসাইল ছুঁড়েছে উত্তর কোরিয়া। তবে মিসাইলটির সমস্ত তথ্য এখনো হাতে পাওয়া যায়নি। এবিষয়ে জাপান এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি। তবে মিসাইল যে ছোঁড়া হয়েছে, তা জাপানের তরফেও জানানো হয়েছে।

বৃহস্পতিবার মিসাইলটি জাপানের সমুদ্র সীমান্তে নিক্ষেপ করা হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়নহাপ দাবি করেছে।

বস্তুত, বুধবারই আক্রমণের কথা জানিয়েছিল উত্তর কোরিয়া। তারা বলেছিল, কোরিয়া সাগর এবং জাপানের সমুদ্র অঞ্চলে অ্যামেরিকা সামরিক শক্তিবাড়াচ্ছে। দ্রুত অ্যামেরিকা সেখান থেকে সরে না গেলে উত্তর কোরিয়া ব্যবস্থা নিতে বাধ্য হবে। সেই হুমকির পরেই তাদের মিসাইল হামলা বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি একের পর এক মিসাইল হামলা চালিয়েছে উত্তর কোরিয়া। নভেম্বরের প্রথম সপ্তাহে দক্ষিণ কোরিয়া এবং জাপানের সমুদ্র লক্ষ্য করে একই দিনে ২৩টি মিসাইল ছুঁড়েছিল উত্তর কোরিয়া। এর মধ্যে একটি অন্তর্দেশীয় বা ইন্টারকন্টিনেন্টালমিসাইলও ছোঁড়া হয়েছিল। যা জাপানের উপর দিয়ে উড়ে যায়। এরপরেই জাপান সমুদ্র এবং দক্ষিণ কোরিয়ার সমুদ্র অঞ্চলে আমেরিকা সামরিক অবস্থান বাড়িয়েছে। সম্প্রতি জাপান, দক্ষিণ কোরিয়া এবং আমেরিকা যৌথ সেনা মহড়াও করেছে।

ওই সেনা মহড়া নিয়ে তীব্র আপত্তি জানিয়েছে উত্তর কোরিয়া। তাদের বক্তব্য, উত্তর কোরিয়ার উপর চাপ তৈরি করতেই একাজ করা হচ্ছে।

গত কয়েকমাসে কোরিয়া সাগর অঞ্চলে উত্তাপ বেড়েছে। উত্তর কোরিয়া একের পর এক মিসাইল টেস্ট করেছে। উত্তর কোরিয়া এর আগে পরমাণু অস্ত্র পরীক্ষার দাবিও করেছে। দক্ষিণ কোরিয়া এবং জাপানও হাই অ্যালার্ট জারি করেছে বেশ কিছু অঞ্চলে। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.