খেরসন থেকে সেনা সরাচ্ছে রাশিয়া, ইউক্রেন বলছে ‘ফাঁদ’

রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের খেরসন শহর থেকে রুশ সেনাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের সেনাদের পাশাপাশি বেসামরিক নাগরিকদের জীবন রক্ষা করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

খেরসন অঞ্চলের রাজধানী খেরসন শহরের অবস্থান নিপরো নদীর পশ্চিম তীরে। রুশ প্রতিরক্ষামন্ত্রী খেরসন শহর থেকে সরে নিপরো নদীর পূর্ব তীরে সেনাদের অবস্থান নেয়ার নির্দেশ দিয়েছেন।

ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর নেতৃত্বে আছেন জেনারেল সের্গেই সুরোভিকিন। টেলিভিশনে সম্প্রচারিত এক অনুষ্ঠানে সুরোভিকিন বলেছেন, খেরসন শহরে রুশ সেনাদের রসদ সরবরাহ করা সম্ভব হচ্ছে না। জেনারেল সুরোভিকিন এমন কথা জানানোর পর প্রতিরক্ষামন্ত্রী সোইগু রুশ সেনাদের ওই শহর ছাড়ার নির্দেশ দেন।

ওই অনুষ্ঠানে ছিলেন সের্গেই সুরোভিকিন ও সের্গেই শোইগু। যুদ্ধ পরিস্থিতি বর্ণনা করে সেখানে সুরোভিকিন বলেন, ‘বর্তমান পরিস্থিতির সব দিক মূল্যায়ন করে খেরসন শহর ছেড়ে নিপরো নদীর পূর্ব তীরে অবস্থান নেওয়ার প্রস্তাব দিচ্ছি। আমি জানি এটা একটা কঠিন সিদ্ধান্ত। কিন্তু একই সঙ্গে এর মাধ্যমে আমরা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সেনাসদস্যদের প্রাণ বাঁচাতে পারব।’ সুরোভিকিনের এ কথার পরপরই প্রতিরক্ষামন্ত্রী শোইগু বলেন, ‘সেনাদের সরানো শুরু করুন।’

সম্প্রতি সামাজিক মাধ্যমে নিপ্রো নদীর উপরে দারিভকা ব্রিজের ভেঙে পড়া ছবি পোস্ট করা হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, সেতুটি পুরো ভেঙে নদীতে পড়ে গেছে। কিন্তু কারা, কীভাবে এই সেতু ধ্বংস করলো তা জানা য়ায়নি। এই সপ্তাহের গোড়ায় আরেকটি ছবি সামাজিক মাধ্যমে এসেছে। সেটা হলো, খেরসনের রাস্তায় রাশিয়ার সেনা নেই, সরকারি ভবনের উপরেও রুশ পাতাকা উড়ছে না। কিয়েভ অবশ্য বলেছিল, এই ছবিগুলি রাশিয়ার ফাঁদও হতে পারে। তারা মিথ্যা সংবাদ ছড়িয়ে ইউক্রেনের সেনার জন্য ফাঁদ পেতেছে।

সুরোভিকিন জানিয়েছেন, এক লাখ ১৫ হাজার মানুষকে নিপ্রো নদীর পশ্চিম তীরে নিয়ে যাওয়া হয়েছে।

ইউক্রেন অবশ্য মনে করে, মানুষদের বিতাড়িত করে নিয়ে যাওয়া হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রশিয়া যে খেরসন থেকে সেনা সরাচ্ছে, তা থেকে বোঝা যাচ্ছে, তারা যুদ্ধে সত্যিকারের সমস্যায় পড়েছে। পররাষ্ট্রনীতির ক্ষেত্রেও আমরা এভাবেই রাশিয়ার আগ্রাসনের মোকাবিলা করতে পারব বলে মনে করি।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, আগামী মাসে ইউক্রেনের পার্লামেন্টের কয়েকজন সদস্য ওয়াশিংটন সফর করবেন।

ইউক্রেনের অর্থমন্ত্রী জানিয়েছেন, তাদের জিডিপি ৩৫ থেকে ৩৯ শতাংশ কমতে পারে। তাই সরকার বিভিন্ন ক্ষেত্রে খরচ কমাবার চেষ্টা করছে। ছোট রাষ্ট্রায়ত্ত্ব সংস্থার বেসরকারিকরণও করা হচ্ছে।

ইউক্রেনের আশা, আমেরিকা তাদের জন্য ইস্পাত-মাসুল কম করবে। রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইস্পাত উৎপাদকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। অ্যামেরিকা মালুস কমালে তারা লাভবান হবেন।

জার্মান সরকার বুধবার ঘোষণা করেছে, তারা ইউক্রেনকে আরো সামরিক সাহায্য দেবে। এবার তালিকায় আছে, সেনাদের জন্য ৩০টি সাঁযোয়া যান, এয়ার ডিফেন্স সিস্টেমের জন্য ক্ষেপণাস্ত্র, চারটি ড্রোন ডিফেন্স সিস্টেম, ১৮টি ড্রোন, ট্রাক ও ফর্কলিফ্ট।

তবে কবে এসব ইউক্রেনে পাঠানো হবে তা জানানো হয়নি।

গত সেপ্টেম্বরের শেষদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে গণভোট আয়োজন করে ইউক্রেনের যে চারটি অঞ্চলকে রাশিয়া তার অংশ করে নিয়েছিল খেরসন তার একটি। তবে সেখান থেকে সেনা সরিয়ে আনার পর ওই গণভোটের ফলাফল কিংবা রুশ ফেডারেশনের খেরসনের অন্তর্ভুক্তির পরিণিত কী হবে এখন স্পষ্ট নয়। এই এলাকাটি ক্রাইমিয়ার কাছে। ২০১৪ সালে রাশিয়া বেআইনিভাবে ক্রাইমিয়া অধিকার করেছিল বলে অভিযোগ। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স, পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.