বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর ঋণ সীমা নিয়ে নতুন সিদ্ধান্ত

কয়লা ভিত্তিক বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর ঋণ সীমা নিয়ে নতুন সিদ্ধান্ত জারি করেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার ৮ নভেম্বর এই সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, বিদ্যুৎ উৎপাদনে প্রয়োজনীয় অর্থ সরবরাহ নির্বিঘ্ন রাখার লক্ষ্যে উক্ত খাতে বিদ্যুৎ প্লান্ট স্থাপনের জন্য ব্যয়ের ক্ষেত্রে একক ব্যাক্তি, প্রতিষ্ঠান বা গ্রুপকে ঋণ দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের দেওয়া নিষেধাজ্ঞা আগামী পাঁচ বছরের জন্য তুলে নেওয়া হল। জমি ক্রয়, মেশিনারি আমদানি ও ক্রয় বাবদ ব্যয়, মেশিনারি স্থাপন সংক্রান্ত ব্যয়, মেরামত ইত্যাদির ক্ষেত্রে এ নিয়ম কার্যকর হবে।

এতে আরও বলা হয়, একই সঙ্গে এ খাতে ব্যবহৃত কয়লাসহ অন্যান্য কাঁচামাল কেনা বা আমদানির লক্ষ্যে ব্যয় নির্বাহের জন্যও ব্যাংক কর্তৃক ঋণ প্রদানে বাংলাদেশ ব্যাংক থেকে অনুমোদন দেওয়ার ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ২৬খ(১) ধারার শর্তাংশে বর্ণিত নিষেধাজ্ঞা পাঁচ বছরের জন্য কার্যকর হবে না।

১৯৯১ সালের কোম্পানি আইন শর্তাংশে উল্লেখিত ২৫ শতাংশ উর্ধ্বসীমার স্থলে আগামী পাঁচ বছরের জন্য উর্ধ্বসীমা কত হবে তা বাংলাদেশ ব্যাংক নির্ধারণ করবে।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.