‘ফ্লোরপ্রাইস নিয়ে আইএমএফের কোনো বক্তব্য নেই’

দেশের পুঁজিবাজারে বিশেষ পরিস্থিতির কারণে ফ্লোরপ্রাইস নামে সাময়িক যে ব্যবস্থা চালু করা হয়েছে,  সেটি তুলে নেওয়ার ব্যাপারে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কোনো বক্তব্য নেই।

আজ সোমবার (৭ নভেম্বর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর কার্যালয়ে সংস্থাটির সাথে অনুষ্ঠিত আইএমএফ প্রতিনিধি দলের বৈঠকে বিষয়টি নিয়ে কোনো আলোচনা-ই হয়নি।

বৈঠক শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এক ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আইএমএফ আলোচনা করেছে বিএসইসি পুঁজিবাজার উন্নয়নে কি কি উদ্যোগ নিয়েছে সেটা নিয়ে। ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের ব্যাপারে তারা সন্তোষ প্রকাশ করেছে। এটা একটি ভালো উদ্যোগ বলে মনে করে আইএমএফ। বাজার উন্নয়নে অনেক ভূমিকা রাখবে সিএমএসএফ, তাই বিএসইসিকে ধন্যবাদ জানান তারা।

উল্লেখ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও শ্রীলংকার অর্থনৈতিক দুর্দশার প্রেক্ষিতে ছড়িয়ে পড়া আতঙ্কে সাধারণ বিনিয়োগকারীদেরকে রক্ষা করার লক্ষ্যে গত ২৯ জুলাই বিএসইসি তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির ফ্লোরপ্রাইস বেঁধে দেয়। নিয়ম অনুসারে, ওই মূল্যের নিচে কোনো শেয়ার কেনাবেচা করা যাবে না। আইএমএফ এই ফ্লোরপ্রাইস ব্যবস্থা তুলে নেওয়ার জন্য চাপ দিতে পারে, সম্প্রতি এমন খবর ছড়িয়ে পড়লে বিনিয়োগকারীদের আতঙ্ক পেয়ে বসে। তাতে বাজার বেশ অস্থির হয়ে উঠে। আজকের বৈঠকের পর ওই আতঙ্ক কেটে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আইএমএফের কাছে ৪৫০ কোটি ডলার ঋণ সহায়তা চেয়েছে সরকার। এ বিষয়ে আলোচনার জন্য সংস্থাটির একটি প্রতিনিধিদল ঢাকা সফর করছে। সামগ্রিক অর্থনীতি সম্পর্কে জানতে তারা বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারের সংস্থার সাথে ধারাবাহিক বৈঠক করছেন। এরই অংশ হিসেবে আজ বিএসইসির সাথে বৈঠক করেছে সংস্থাটির প্রতিনিধি দল।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.