ফের নির্বাচন লড়ছেন মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার জাতীয় সংসদ নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ আবার প্রার্থী হয়েছেন। ৯৭ বছর বয়সী এ নেতা নির্বাচিত হয়ে আবার প্রধানমন্ত্রী হিসেবে দেশটিকে সেবা দিতে চান। এর আগে দ্বিতীয়বারের মতো তিনি ২০১৮ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। এখনো তিনি মনে করেন স্বাভাবিকভাবেই তিনি দেশকে প্রধানমন্ত্রী হিসেবে সেবা দিতে পারেন।

গতকাল দেশটিতে নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়েছে। এতে অংশ নিয়েছেন মাহাথির মোহাম্মাদ। নির্বাচনী প্রচারণার সময় সবাইকে তিনি বলেন, আমার সমর্থকরা মনে করেন এটাই আমার শেষ নির্বাচন হওয়া উচিত কারণ আমার বয়স ৯৭ বছর। কিন্তু আমি এখনো স্বাভাবিকভাবে কাজকর্ম করতে পারি, হাঁটাচলা করতে পারি, সক্রিয় আছি এবং আমি বিতর্ক করতে ও বক্তৃতা দিতে পারি।

এই নির্বাচনে সব হেবি ওয়েট প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এতে যেমন রয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি, তেমনি রয়েছেন পোড় খাওয়া অভিজ্ঞ রাজনীতি আনোয়ার ইব্রাহিম ও মহিউদ্দিন ইয়াসিন। এরমধ্যে মাহাথির মোহাম্মদকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। এবারের নির্বাচনে ২ কোটি ১০ লাখ মালশিয় নাগরিক বৈধ ভোটার। আগামী ১৯ নভেম্বর দেশটিতে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিভিন্ন জরিপ থেকে দেখা যাচ্ছে- এবারের নির্বাচনে কোন একক দল বা জোট সরকার গঠনের মত প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পাবে না। ২২২ আসনের সংসদে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে হল রাজনৈতিক দলগুলোকে কোয়ালিশন সরকার গঠন করতে হবে। খবর- পার্সটুডের

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.